• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাককানইবি উপাচার্যের বাসভবন ঘেরাও

  জাককানইবি প্রতিনিধি

২৬ জানুয়ারি ২০২০, ১১:৫৫
জাককানইবি
উপাচার্যের বাসভবনের সামনে শিক্ষার্থীদের অবস্থান (ছবি : দৈনিক অধিকার)

হল, বাস, মসজিদ-মন্দিরসহ বিভিন্ন দাবিতে আন্দোলন করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম (জাককানইবি) বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আন্দোলনের একপর্যায়ে তারা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন।

রবিবার (২৬ জানুয়ারি) সকাল ৯টায় প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেন।

এরপর জয় বাংলা ভাস্কর্যের সামনে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা ‘আর নয় আশ্বাস, আর নয় বিশ্বাস’, ‘দাবি মোদের একটাই, হল চাই, বাস চাই’ সহ বিভিন্ন স্লোগান দিতে থাকে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোনো প্রতিনিধি না আসায় শিক্ষার্থীরা বেলা ১২টা ৩০ মিনিটের দিকে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয়। ‘হই হই রই রই, উপাচার্য স্যার গেলো কই’ সহ তাদের বিভিন্ন দাবিসমূহ নিয়ে স্লোগান দিতে থাকে শিক্ষার্থীরা।

বেলা ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বাসভবনের ফটকে আসেন। এ সময় উপস্থিত ছিলেন- কোষাধ্যক্ষ অধ্যাপক মো. জালাল উদ্দিন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর, প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান, ছাত্র বিষয়ক উপদেষ্টা ড. শেখ সুজন আলী প্রমুখ।

উপাচার্য উপস্থিত হলে সেখানে শিক্ষার্থীরা তাদের দাবি সমূহ উপস্থাপন করে। এ সময় শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা পোষণ করে বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব।

আগামী ৩০ মার্চের মাঝে হলে ওঠার ব্যবস্থা, ৭ দিনের মাঝে একটি নিজস্ব বাস, মসজিদ ও মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের আশ্বাস দেন উপাচার্য। শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে উপাচার্য আরও জানান, এ সকল আশ্বাস বিকেল ৫ টার মধ্যে নোটিশ আকারে প্রকাশ করা হবে।

অন্যদিকে প্রশাসনিক ভবনে তালা দেওয়ার কারণে সকাল থেকেই সকল ধরনের ক্লাস-পরীক্ষা ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ রয়েছে। সকালে প্রশাসনিক কর্মকর্তারা অফিসে যেতে চাইলে শিক্ষার্থীদের বাধার কারণে তারা প্রবেশ করতে পারেনি। এছাড়াও বিপাকে পড়েছেন ২০১৯-২০ শিক্ষাবর্ষের কোটায় ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকরা। আন্দোলনের একপর্যায়ে শিক্ষার্থীরা কলাভবন ও বিজ্ঞান ভবনে তালা লাগিয়ে দেয়।

আরও পড়ুন : হাল্ট প্রাইজের আঞ্চলিক আয়োজক বশেমুরবিপ্রবি

এদিকে বেলা ১টা থেকে প্রশাসনিক ভবনের নিচে অবস্থান করছে মানবসম্পদ ও ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থীরা। বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক রফিকুল আমীনের বিরুদ্ধে তদন্ত কমিটি বাতিলের দাবিতে এ আন্দোলন করছেন তারা। বেলা ৩টায় শেষ খবর পাওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলছে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড