• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চবিতে ছাত্রলীগের একাংশের ডাকা অবরোধ শিথিল

  চবি প্রতিনিধি

২৩ জানুয়ারি ২০২০, ২০:৫০
ছাত্রলীগের দু পক্ষের সংঘর্ষ
বিজয় পক্ষের ডাকা অবরোধ শিথিল। (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রলীগের বিবদমান দুটি পক্ষের সংঘর্ষের জেরে বিজয় পক্ষের ডাকা অবরোধ শিথিলের ঘোষণা দিয়েছে পক্ষটি। তবে সমাধানের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে পাঁচটি শর্ত বেঁধে দিয়েছেন তারা।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সন্ধ্যায় প্রক্টর কার্যালয়ে স্মারকলিপি প্রদান শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তারা।

স্মারকলিপিতে উল্লেখিত শর্ত পাঁচটি হলো- বুধবার বিকালে সোহরাওয়ার্দী হলে তিন কর্মীর ওপর শিবির স্টাইলে হামলা ও পূর্বের সকল ঘটনার নির্দেশদাতা চবি ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল ও এর সঙ্গে জড়িতদের গ্রেফতার, ছাত্রত্বহীন ও বয়স উত্তীর্ণ শাখা ছাত্রলীগ সভাপতিকে বহিষ্কার ও বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক কেন্দ্রীয় ছাত্রলীগকে অবগত করা, বুধবার ও পূর্বে বিজয়ের ওপর সকল হামলার ঘটনায় জড়িতদের বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার, বুধবার মধ্যরাতে সোহরাওয়ার্দী হল থেকে আটককৃত ৮ কর্মীকে নিঃশর্তে মুক্তি এবং বিজয়ের আহত কর্মীদের সুচিকিৎসা ও সার্বিক সহায়তা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নিশ্চিত করতে হবে।

বিজয় গ্রুপের কর্মী এবং ২০১৭-১৮ শিক্ষাবর্ষের রাজনীতি বিজ্ঞান বিভাগের ফারদিন রাইয়ান ও আরবী বিভাগের সাহিল কবীর সাংবাদিকদের সামনে লিখিত বক্তব্য পেশ করেন।

এ সময় তারা বলেন, রেজাউল হক রুবেল বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে অস্থিতিশীল করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। রগ কাটার সিস্টেমটা শিবিরের ছিল, এখন তারাও সেটা অনুসরণ করে আমাদের নেতাকর্মীদের জখম করেছে। তার ছাত্রত্ব নেই, বয়স বেশি এ সকল অভিযোগ তো রয়েছেই। তাই তাকে বহিষ্কারসহ পাঁচ দফা দাবি জানিয়ে আমাদের অবরোধ শিথিল করা হলো।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এসএম মনিরুল হাসান সাংবাদিকদের বলেন, তাদের দাবিগুলো আমরা বিচার বিবেচনা করে দেখব। যদি তাদের দাবি যৌক্তিক হয় তাহলে আমরা সেই দাবিকে সমর্থন করি এবং সে অনুযায়ী কাজ করব।

তিনি আরও বলেন, রেলওয়ে কর্তৃপক্ষ সক্ষম হলে আজ রাত থেকে ট্রেন চলাচল সচল হবে। অন্যথায় আগামীকাল থেকে ট্রেন চলবে। আর যাদের আটক করা হয়েছে তাদের ব্যাপারে আরও যাচাই-বাছাই করা হবে, তারপর সিদ্ধান্ত।

উল্লেখ্য, বুধবার কেন্দ্রীয় খেলার মাঠে সিএফসি গ্রুপের একজনকে মারধরের ঘটনায় সোহরাওয়ার্দী হলে বিজয় গ্রুপের তিনজনকে কুপিয়ে জখম করে সিএফসির কর্মীরা। এ খবর ছড়িয়ে পড়লে দুই গ্রুপের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তিনজনকে জখমের প্রতিবাদ ও শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেলকে এ ঘটনায় দায়ী করে তার বহিষ্কারের দাবিতে লাগাতার অবরোধের ডাক দেয় বিজয় গ্রুপ।

আরও পড়ুন : জামিন নিতে গিয়ে বেরোবি ছাত্রলীগ নেতা কারাগারে

এ দিকে রাতে নিরাপত্তার জন্য সোহরাওয়ার্দী ও শাহ আমানত হলে তল্লাশি চালায় পুলিশ। এ সময় গভীর রাতে সিএফসি গ্রুপের ১২ জন ও বিজয় গ্রুপের ৮ জনকে আটক করা হয়।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড