• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিজয় দিবসে চুয়েট উপাচার্য

‘বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে কাজ করছে চুয়েট’

  চুয়েট প্রতিনিধি

১৬ ডিসেম্বর ২০১৯, ১৪:০১
চুয়েট
জাতীয় পতাকা উত্তোলন (ছবি : দৈনিক অধিকার)

দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একমাত্র প্রকৌশল বিশ্ববিদ্যালয় হিসেবে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে অ্যাকাডেমিক এক্সিলেন্স অর্জনের লক্ষ্যে চুয়েট কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন চুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

সোমবার (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবস উদযাপন কর্মসূচির অংশ হিসেবে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন। এই লক্ষ্য অর্জনে নির্ধারিত সময়ে অ্যাকাডেমিক কার্যক্রম সম্পন্নে সবার সহযোগিতাও কামনা করেন তিনি।

এর আগে বিজয় দিবসের সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে বিভিন্ন অনুষদের ডিন ও রেজিস্ট্রারকে সঙ্গে নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এরপর চুয়েটের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে।

পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদ মিনারের পাদদেশে বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চুয়েটে জাতীয় দিবস উদযাপন কমিটির সভাপতি এবং পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রবিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এছাড়াও বিভিন্ন অনুষদের ডিন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী এবং ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক উপস্থিত ছিলেন।

নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক এটিএম শাহজাহান ও সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মোহাম্মদ ফজলুর রহমান যৌথভাবে অনুষ্ঠান সঞ্চালনা করেন। অনুষ্ঠানের আমন্ত্রিত অতিথিবৃন্দ, বিভিন্ন বিভাগের প্রধান, কর্মকর্তা-কর্মচারীদের বক্তৃতার পাশাপাশি এক পর্যায়ে শিক্ষার্থীদের পক্ষ থেকে মহান বিজয়ের বক্তব্য তুলে ধরেন ফরহাদ শাহী আফিন্দি ও উৎসব ঘোষ দীপ্ত।

উপাচার্য তার বক্তব্যে বলেন, ‘আজকের দিনে বাংলাদেশ বিশ্বের বুকে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করেছে। বিজয়ের দীর্ঘ ৪৯ বছরের পরিক্রমায় প্রতিক্রিয়াশীল গোষ্ঠী বাংলাদেশকে পেছনে টেনে ধরতে চেয়েছিল। কিন্তু জাতির জনকের সুযোগ্য কন্যা শেখ হাসিনার বিচক্ষণতায় ও গতিশীল নেতৃত্বে স্বপ্নের সোনার বাংলা গড়ার পথেই এগিয়ে যাচ্ছে। আমাদের সবার স্বপ্ন এখন ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়া। সেজন্য সরকারের গৃহীত কর্মসূচির সঙ্গে আমাদের সবাইকে নিজ নিজ অবস্থান থেকে একযোগে কাজ করে যেতে হবে।’

আলোচনা সভা শেষে উপাচার্য রক্তদান কর্মসূচি এবং চারা লাগিয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন। পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী সহ সবাই সম্মিলিতভাবে মুক্তিযুদ্ধে চুয়েটের শহীদ দুই শিক্ষার্থীর কবর জিয়ারত করেন।

এছাড়া দিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে- বৈশাখী মঞ্চে শিশু-কিশোরদের অংশগ্রহণে ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের প্রীতি ক্রিকেট ম্যাচ।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাশাপাশি বিজয় দিবস উপলক্ষে গ্রিন ফর পিসের আয়োজনে রক্তদান কর্মসূচি ও বৃক্ষরোপণ কর্মসূচি, চুয়েট ক্যারিয়ার ক্লাবের আয়োজনে মুক্তিযুদ্ধভিত্তিক কুইজ প্রতিযোগিতা, ভাষা ও সাহিত্য সংসদের আয়োজনে দেয়ালিকা প্রদর্শনী ও কুইজ প্রতিযোগিতা, চুয়েট স্পোর্টস ক্লাবের আয়োজনে বাই-সাইকেল রেস প্রতিযোগিতার আয়োজন করা হয়।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড