• রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অশালীন মন্তব্য ও বাজে আচরণের অভিযোগ

দুই শিক্ষকের বহিষ্কার চায় ডুয়েট শিক্ষার্থীরা

  ডুয়েট প্রতিনিধি

১৫ ডিসেম্বর ২০১৯, ১৪:০২
ডুয়েট
ডুয়েট স্থাপত্য বিভাগের শিক্ষার্থীদের অবস্থান ও স্মারকলিপি প্রদান (ছবি : দৈনিক অধিকার)

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) দুই শিক্ষকের বিরুদ্ধে ক্লাস চলাকালীন শিক্ষার্থীকে অশালীন মন্তব্য করার অভিযোগ উঠেছে। অভিযুক্ত দুই শিক্ষকের স্থায়ী বহিষ্কারসহ বিভিন্ন দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছে ডুয়েট স্থাপত্য বিভাগের শিক্ষার্থীরা।

রবিবার (১৫ ডিসেম্বর) সকাল ১০টা ৩০ মিনিটে শহীদ আহসান উল্লাহ মাস্টার অডিটোরিয়ামের সামনে অবস্থান করে শিক্ষার্থীরা তাদের এই দাবি তুলে ধরেন। অভিযুক্ত দুই শিক্ষক হলেন- স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক জোয়াদার হাফিজুল্লাহ ও ইশতিয়াক আহমেদ।

সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরেই এই দুই শিক্ষক শিক্ষার্থীদের সঙ্গে নিরবিচ্ছিন্নভাবে অত্যন্ত বাজে আচরণ করে আসছেন। সেই সঙ্গে বিভিন্ন সময়ে শিক্ষার্থীদের ব্যক্তি জীবন ও পারিবারিক জীবন নিয়ে অশালীন মন্তব্যও করেছেন। যার ভিত্তিতে শিক্ষার্থীরা বিভাগের শিক্ষা কার্যক্রম থেকে এই দুই শিক্ষকের স্থায়ী বহিষ্কারসহ বিভিন্ন দাবি উত্থাপন করেন।

এ ব্যাপারে স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক জোয়াদার হাফিজুল্লাহ এবং ইশতিয়াক আহমেদের সঙ্গে কথা বললে তারা এ ধরনের মন্তব্য করেননি বলে জানান, সেই সঙ্গে এখানে শিক্ষার্থীদের অন্য কোনো উদ্দেশ্য থাকতে পারে বলে মন্তব্য করেন।

শিক্ষার্থীদের অবস্থান (ছবি : দৈনিক অধিকার)

শিক্ষার্থীদের মুখপাত্র মো. রিপন বিশ্বাস বলেন, ‘একজন শিক্ষক কখনই একজন শিক্ষার্থীকে এমন অশালীন মন্তব্য করতে পারেন না।’

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- সহকারী অধ্যাপক জোয়াদার হাফিজুল্লাহ ও ইশতিয়াক আহমেদকে বিভাগের সকল প্রকার শিক্ষা কার্যক্রম থেকে স্থায়ী বহিষ্কার করতে হবে; স্থাপত্য বিভাগের শিক্ষা ব্যবস্থাকে আরও বিষয়ভিত্তিক এবং যুগোপযোগী করার জন্য অবিলম্বে আইএবির নিয়ম অনুযায়ী অধ্যাপক নিয়োগ করতে হবে, এক্ষেত্রে দেশবরেণ্য স্থপতিগণকে প্রাধান্য দিতে হবে; ডিজাইন স্টুডিওর গ্রেডিং সিস্টেমকে একটি স্বচ্ছ ও সর্বজন গ্রাহ্য পদ্ধতির আওতায় আনতে হবে, কোনো ভাবেই নিজের ইচ্ছা অনুসারে গ্রেডিং করা যাবে না; অ্যাডভাইজরি সিস্টেম ও অ্যাডভাইজরি অ্যাক্টিভিটিতে পরিবর্তন আনতে হবে, সেই সঙ্গে ডিজাইন স্টুডিওতে যাদের পারফরম্যান্স আশানুরূপ নয় তাদের প্রতি বিশেষ নজর রাখতে হবে, কোনোভাবেই কাউকে ডিমোটিভেটেড করা যাবে না; আইএবির সদস্যপদ পাওয়ার জন্য আইএবির স্ট্যান্ডার্ড অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে; শিক্ষার্থীদের উপস্থাপন দক্ষতা বৃদ্ধির জন্য নির্ধারিত ডিজাইন স্টুডিও গুলোতে নিয়মিত জুড়ি সেশনের ব্যবস্থা করতে হবে, অবশ্যই এক্সটার্নালের উপস্থিতি নিশ্চিত করতে হবে; থিসিসের বিষয় নির্বাচনসহ বিভিন্ন অ্যাকাডেমিক কার্যক্রমের জন্য শিক্ষার্থীদের সঙ্গে দায়িত্বপ্রাপ্ত অ্যাডভাইজর এবং সেমিনারের নির্ধারিত শিক্ষকগণ সার্বিক সহযোগিতা করবেন; সর্বোপরি শিক্ষকদের শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষা সুলভ আচরণ করতে হবে এবং বিভাগে সুষ্ঠু ও মানসম্মত শিক্ষার পরিবেশ তৈরি করতে শিক্ষকদের আন্তরিক সহযোগিতা করতে হবে।

এ ব্যাপারে স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. গণেশচন্দ্র শাহার কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘এ ব্যাপারে আমার জানা নেই, আমার কাছে এ ব্যাপারে কেউ অভিযোগ করেনি।’

ওডি/এমএ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড