• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাককানইবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

  জাককানইবি প্রতিনিধি

১৪ ডিসেম্বর ২০১৯, ২১:২২
জাককানইবি
প্রশাসনের উদ্যোগে শোক র‍্যালি (ছবি : দৈনিক অধিকার)

যথাযোগ্য মর্যাদায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) শহীদ বুদ্ধিজীবী দিবস ২০১৯ পালিত হয়েছে।

শনিবার (১৪ ডিসেম্বর) সকালে কালো পতাকা উত্তোলন ও জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মধ্য দিয়ে কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। পতাকা উত্তোলন শেষে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর প্রশাসনিক ভবনের সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

উপাচার্যের নেতৃত্বে শোক র‌্যালি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনার ‘চির উন্নত মম শির’-এ শেষ হয়। উপস্থিত অতিথিদের সঙ্গে শিক্ষক সমিতি, কর্মকর্তা পরিষদ, বিভিন্ন অনুষদের ডিন, হল প্রাধ্যক্ষ, বিভাগীয় প্রধানগণ, শিক্ষার্থী ও বিভিন্ন সামাজিক-রাজনৈতিক সংগঠন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

আয়োজনের অংশ হিসেবে প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম। নৃবিজ্ঞান বিভাগের প্রভাষক কে এম মাহমুদুল হকের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন কমিটির সদস্য সচিব ড. মো. সুজন আলী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মো. জালাল উদ্দিন, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. সুব্রত কুমার দে এবং কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাহাবউদ্দিন।

এছাড়া আলোচক হিসেবে আলোচনা করেন- অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জনাব মো. রফিকুল আমিন, কর্মকর্তা পরিষদের সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আহসানউল্লাহ রাসেল, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মো. নজরুল ইসলাম বাবু ও সাধারণ সম্পাদক মো. রাকিবুল হাসান রাকিব। ধন্যবাদ জ্ঞাপন করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর।

আলোচনায় শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে তাঁদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়। এছাড়াও কেন্দ্রীয় মসজিদে বাদ জোহর শহীদ বুদ্ধিজীবীদের বিদেহী আত্মার শান্তি কামনা করে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড