• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

চবিতে হাল্ট প্রাইজের ফাইনাল অনুষ্ঠিত

  চবি প্রতিনিধি

১৩ ডিসেম্বর ২০১৯, ২১:০৮
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
হাল্ট প্রাইজের চ্যাম্পিয়ন দল (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আন্তর্জাতিক সংগঠন হাল্ট প্রাইজের ফাইনাল অনুষ্ঠিত হয়েছে। এতে ‘কর্পোরেট পাইরেটস’ বিজয়ী হয়েছে। প্লাস্টিক পণ্যের বদলে পরিবেশ সংরক্ষণকারী প্লেট-প্যাকেট পণ্যসামগ্রী উৎপাদন ছিলো তাদের আইডিয়া।

শুক্রবার (১৩ ডিসেম্বর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদ অডিটোরিয়ামে এ প্রতিযোগিতা শুরু হয়। অন ক্যাম্পাস প্রতিযোগিতায় ১৭২টি দলের মধ্যে ২৫টি দল সেমিফাইনালে অংশগ্রহণ করে। তার মধ্যে ৬টি দল ফাইনাল রাউন্ডে অংশগ্রহণ করে। ৬টি দলের মধ্যে ১টি দলকে চূড়ান্ত বিজয়ী ঘোষণা করা হয়।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- কনফিডেন্ট সিমেন্ট লিমিটেডের হেড অব সাপ্লাই আদনানুল হাদি, স্টার্ট আপ চট্টগ্রামের প্রতিষ্ঠাতা আরাফাতুল ইসলাম, নেসলে বাংলাদেশ লিমিটেডের টেরিটরি অফিসার আসিফ সিদ্দিকি এবং ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক মো. শারফুদ্দিন রাশেদ।

চিফ অব অর্গানাইজার উম্মে হাফসা অনুষ্ঠান প্রসঙ্গে বলেন, ‘এ বছর হাল্ট প্রাইজের থিম ছিলো উপার্জিত প্রতিটি ডলার থেকে পরিবেশের উপর যেন একটি ইতিবাচক প্রভাব পড়ে। এই থিম অনুসারে আমাদের প্রতিযোগী দলগুলো তাদের আইডিয়া উপস্থাপন করে এবং তাদের মধ্যে থেকে সবচেয়ে ভালো আইডিয়া উপস্থাপনকারী দলকে আমরা বিজয়ী ঘোষণা করেছি।’

হাল্ট প্রাইজ মূলত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের প্রতিযোগিতার প্লাটফর্ম। যুক্তরাষ্ট্রের ৪২তম সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন জাতিসংঘের সঙ্গে পার্টনারশিপ করে ২০০৯ সাল থেকে এই সংগঠনের কাজ শুরু করে। এর মূল লক্ষ্য প্রত্যেক বছর প্রতিযোগিতা আয়োজন করে বিশ্বের বিভিন্ন সামাজিক ও ব্যবসায়িক ধারণা বের করে এনে সারা বিশ্বের বিভিন্ন সামাজিক ও বৈষয়িক সমস্যাগুলোর সমাধান।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন চ্যালেঞ্জ নির্ধারণ করে প্রতি বছরের সেপ্টেম্বর মাসে বিজয়ী ঘোষণা করেন। বিজয়ী দলকে ১ মিলিয়ন ডলার প্রদান করা হয়।

উল্লেখ্য, গত ২৩ সেপ্টেম্বর ওরিয়েন্টেশনের মাধ্যমে হাল্ট প্রাইজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের কাজ শুরু করে। এরই প্রেক্ষিতে হাল্ট প্রাইজে অংশ নেয়া প্রতিযোগীদের নিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয়ে কর্মশালার আয়োজন করা হয়।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড