• বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্র্যাজুয়েটদের পদচারণায় মুখর ঢাকা কলেজ

  ডিসি প্রতিনিধি

০৯ ডিসেম্বর ২০১৯, ২২:০৩
ঢাকা কলেজ
গ্র্যাজুয়েটদের পদচারণায় মুখর ঢাকা কলেজ প্রাঙ্গণ (ছবি : দৈনিক অধিকার)

অনুষ্ঠিত হলো বহুল প্রতীক্ষিত সমাবর্তন। এই সমাবর্তন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের দ্বিতীয় সমাবর্তন। এবারের সমাবর্তনে ২০ হাজার ৭৯৬ জন গ্র্যাজুয়েট অংশগ্রহণ করে। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের রয়েছে ১০ হাজার ৫১ জন গ্র্যাজুয়েট। অর্থাৎ ৫২তম সমাবর্তনে অংশ নেয়া গ্র্যাজুয়েটের অর্ধেকই সরকারি সাত কলেজের শিক্ষার্থী। 

সোমবার (৯ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সমাবর্তনের মূল আয়োজন অনুষ্ঠিত হয়। সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং এর অঙ্গীভূত ও অধিভুক্ত কলেজ এবং ইনস্টিটিউটের শিক্ষার্থীরা সমাবর্তনে অংশগ্রহণ করে। আর রাজধানীর সাতটি সরকারি কলেজের শিক্ষার্থীদের জন্য গতবারের ন্যায় এবারও আরও দুটি বাড়তি ভেন্যু নির্ধারণ করা হয়েছিলো। সেগুলো হলো- ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ। এ দুটি ভেন্যু থেকে সরকারি সাত কলেজের গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

ঢাকা কলেজ ভেন্যু থেকে অংশ নেয়- ঢাকা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ এবং সরকারি তিতুমীর কলেজের গ্র্যাজুয়েটরা। আর ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে অংশ নেয় ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের গ্র্যাজুয়েটরা।

ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশগ্রহণ (ছবি : দৈনিক অধিকার)

এদিকে সমাবর্তনের দ্বিতীয় ভেন্যু ঢাকা কলেজে সকাল থেকেই নবীন গ্র্যাজুয়েটদের সরব উপস্থিতিতে মুখর ছিলো ক্যাম্পাস। সকাল থেকে দুপুর অবধি ক্যাম্পাস মাতিয়ে বেড়িয়েছেন শিক্ষাজীবনের আনুষ্ঠানিক স্বীকৃতিতে আসা এ শিক্ষার্থীরা।

তিতুমীর কলেজ থেকে আগত নবীন গ্রাজুয়েট সীমা ইসলাম বলেন, ‘শিক্ষাজীবনের আনুষ্ঠানিক এ রকম স্বীকৃতি সত্যিই মনকে উদ্বেলিত করেছে।’

ঢাকা কলেজের শিক্ষার্থী সাব্বির হাসান বলেন, ‘আজকের এই সমাবর্তন অনুষ্ঠানে এসে খুব ভালো লাগা কাজ করছে। সবার জন্য শুভ কামনা জানাচ্ছি।’

সমাবর্তন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ঢাকা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এ.টি.এম মইনুল হোসেন বলেন, ‘সফল এবং সুন্দরভাবে কোনো প্রকার অপ্রীতিকর এবং অনাকাঙ্ক্ষিত ঘটনা ছাড়াই সমাবর্তন অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।’ এছাড়াও তিনি এ রকম সফল সমাবর্তন উপহার দেওয়ায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড