• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়

ফলোন্নয়নের নিয়ম পরিবর্তন, কার্যকরের সময়ে হতাশা!

  জাককানইবি প্রতিনিধি

০৮ ডিসেম্বর ২০১৯, ২১:১৫
জাককানইবি
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) ফলোন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণের জন্য জিপিএ ২.২৫ এর পরিবর্তে ৩.০০ করা হয়েছে এবং ফলোন্নয়ন পরীক্ষায় অর্জিত সম্পূর্ণ জিপিএ যোগ করা হবে। অন্যদিকে কার্যকরের তারিখ নিয়ে হতাশা প্রকাশ করেছেন অনেক শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, গেল ৩ নভেম্বর অনুষ্ঠিত ২৮তম অ্যাকাডেমিক কাউন্সিলের সুপারিশ এবং ১৫ নভেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেটের ৬৪তম সভার অনুমোদন ক্রমে ফলোন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণের জন্য জিপিএ ২.২৫ এর পরিবর্তে ৩.০০ করা হয়।

কলা অনুষদ, ব্যবসায় অনুষদ এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ক্ষেত্রে সর্বোচ্চ ৬ ক্রেডিট এবং বিজ্ঞান প্রকৌশল অনুষদের ক্ষেত্রে সর্বোচ্চ ৮ ক্রেডিটের ফলোন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে, সেই সঙ্গে অর্জিত জিপিএ সম্পূর্ণ যোগ করা হবে যা ৬৪তম সিন্ডিকেট সভার পর হতে ১৫ নভেম্বর কার্যকর করা হয়।

বিষয়টি নিয়ে শিক্ষার্থীরা আনন্দ প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জানান। এটিকে ‘কালো আইন’ আখ্যায়িত করে শিক্ষার্থীদের যৌক্তিক দাবি বাস্তবায়নের জন্য প্রশাসনের এমন উদ্যোগকে সাধুবাদ জানান তারা।

অন্যদিকে বিজ্ঞপ্তিতে প্রকাশিত কার্যকরের তারিখ নিয়ে হতাশা প্রকাশ করেন অনেক শিক্ষার্থী। তারা জানান, এটি সিন্ডিকেটের পর থেকে কার্যকর করা হচ্ছে, যারা এর আগে পরীক্ষা দিয়েছে তারা এর সুবিধা পাচ্ছে না। বিশেষত বিশ্ববিদ্যালয়ের ৯ম ব্যাচের (২০১৪-১৫ শিক্ষাবর্ষ) একাধিক শিক্ষার্থী হতাশা প্রকাশ করে জানান, ‘এটি আমাদের আগের ব্যাচেও (২০১৩-১৪ শিক্ষাবর্ষ) কার্যকর হতো আবার আমাদের পরবর্তী ব্যাচ (২০১৫-১৬) থেকেও কার্যকর হচ্ছে।’ মাঝে শুধুমাত্র তারাই এর ফল পাচ্ছেনা বলে অভিযোগ করেন।

তারা আরও জানান, যাদের এখনো ফল প্রকাশ হয়নি তাদের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভেবে দেখতে পারতো। এক্ষেত্রে তারা আশাবাদ ব্যক্ত করে জানান, এটি নিয়ে প্রশাসন ভেবে দেখবে ও বিষয়টির সুষ্ঠু সমাধান করবে, যেন সকলেই এর সুবিধা পেতে পারে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপরেজিস্ট্রার (শিক্ষা) কৃষিবিদ এ. কে. এম. আনিছুর রহমান বলেন, ‘এটি সিন্ডিকেট সভার পর থেকে কার্যকর হবে, যা বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড