• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিজিসিটিইউবিতে ৫ম আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন

  বিজিসিটিইউবি প্রতিনিধি

১৯ নভেম্বর ২০১৯, ২১:২৩
বিজিসিটিইউবি
বিতর্ক প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দলের পুরষ্কার গ্রহণ (ছবি : সংগৃহীত)

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (বিজিসিটিইউবি) ডিবেটিং সোসাইটি কর্তৃক আয়োজিত ৫ম আন্তঃবিশ্ববিদ্যালয় সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা-২০১৯ সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার (১৯ নভেম্বর) বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (বিজিসিটিইউবিডিএস) সভাপতি ফার্মেসি বিভাগের সহকারী অধ্যাপক জয়শ্রী দাশের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয় মিলনায়তনে এই প্রতিযোগিতা সম্পন্ন হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সরোজ কান্তি সিংহ হাজারী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- দৃষ্টি চট্টগ্রামের সহসভাপতি শহিদুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আ.ন.ম ইউসুফ চৌধুরী, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. নারায়ণ বৈদ্য, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এ.এফ.এম আখতারুজ্জামান কায়সার, ডেপুটি রেজিস্ট্রার সালাহউদ্দীন শাহরিয়ার।

আইন বিভাগের প্রভাষক রিদোয়ানুল হকের সঞ্চালনায় অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতার সমাপনী দিবসে আরও উপস্থিত ছিলেন- ব্যবসায় প্রশাসন অনুষদের সহকারী অধ্যাপক ধীমান বড়ুয়া, ডিবেটিং সোসাইটির সদস্য কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক শুভাশীষ ঘোষ, ইংরেজি বিভাগের প্রভাষক ঝিনুফার ইয়াছমিন।

সংসদীয় বিতর্কের বিচারক হিসেবে উপস্থিত ছিলেন দৃষ্টি চট্টগ্রামের সদস্য মুন্না মজুমদার, সুমাইয়া ইসলাম, সাদিয়া আফরিন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘শুদ্ধ বুদ্ধি চর্চার অন্যতম মাধ্যম বিতর্ক। বিতর্ক শুধুমাত্র যুক্তি নির্ভর কোনো মাধ্যম নয়, প্রকৃত অর্থে বিতর্ক চর্চার মাধ্যমে একজন ছাত্র শুদ্ধ উচ্চারণ, উপস্থাপনা সহ নিজেকে একজন শুদ্ধ মানুষ হিসেবে গড়ে তুলতে পারে। একজন বিতার্কিক তার সুন্দর যুক্তি প্রদান এবং উপস্থাপনার মাধ্যমে অমীমাংসিত বিষয়ের একটি সুন্দর সমাধান দিতে পারে। সংসদ প্রাণবন্ত হয় সংসদের বিভিন্ন উত্থাপিত প্রশ্নের সরকারি দল ও বিরোধী দলের বিতর্কে। আমি আশা করবো আজকের এই প্রতিযোগিতা থেকে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি অনেক বিতার্কিক সৃষ্টি করবে।’

সংসদীয় বিতর্কের বিষয়বস্তু ছিলো- ‘প্রচলিত শিক্ষা ব্যবস্থা শিক্ষার্থীদের মানসিকতায় নতুনত্ব আনতে ব্যর্থ’। চূড়ান্ত রাউন্ডে যুক্তিতর্কে সরকারি দল হিসেবে অংশগ্রহণ করে ইংরেজি বিভাগ রানার্স আপ হয় এবং বিরোদী দল হিসেবে অংশগ্রহণ করে আইন বিভাগ চ্যাম্পিয়ন হয়। চ্যাম্পিয়ন টিমের সদস্যরা হলেন- আব্দুল্লাহ আল কাফি, তোশিবা লোকমান কাঞ্চি ও আব্দুল আল জিয়ান এবং রানার্স আপ টিমের সদস্যরা হলেন- মিজানুর রহমান, শামিলা সুলতানা শাওন ও জিকু দাশ।

উক্ত প্রতিযোগিতায় ফার্মেসি বিভাগের শিক্ষার্থী তানজিয়া তাবাসসুম তিশা শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হয়।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড