• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বর্ধিত ফি প্রত্যাহার চেয়ে শাবিপ্রবিতে বিক্ষোভ

  শাবিপ্রবি প্রতিনিধি

১৩ নভেম্বর ২০১৯, ২১:২৫
শাবিপ্রবি
দুই ছাত্র সংগঠনের বিক্ষোভ মিছিল (ছবি : দৈনিক অধিকার)

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের বর্ধিত ভর্তি ফি কমানোর দাবিতে পৃথকভাবে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয় শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও জাতীয় ছাত্রদল।  

বুধবার (১৩ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলা থেকে বিক্ষোভ মিছিল বের করে শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। এ সময় ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানগুলো প্রদক্ষিণ করে গোলচত্বরে এসে সমাবেশে মিলিত হয় তারা। 

ছাত্র ফ্রন্টের সংক্ষিপ্ত সমাবেশে সংগঠনটির সাধারণ সম্পাদক মইনুদ্দিন মিয়ার সঞ্চালনায় বক্তব্য রাখেন- সংগঠনটির সভাপতি নাযিরুল আজম বিশ্বাস, সহসভাপতি তৌহিদুজ্জামান জুয়েল, সাংগঠনিক সম্পাদক উইশা রশীদ ইফাজ ও পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুদীপ্ত ভাস্কর অর্ঘ প্রমুখ। 

এ সময় সমাবেশে বক্তারা বলেন, ‘নতুন শিক্ষার্থীদের ডোপ টেস্ট ও ইনস্যুরেন্স ফির নামে এই নতুন বাণিজ্য শুরু করা হয়েছে। সারা বিশ্বে উন্নত বিশ্ববিদ্যালয়গুলো যখন ডোপ টেস্ট ছাড়াই অগ্রণী ভূমিকা পালন করছে এবং মাদকাসক্তদের নিরাময় কেন্দ্রের সহযোগিতা নিয়ে সংশোধন করার চেষ্টা করে যাচ্ছে, সেখানে ডোপ টেস্টের মাধ্যমে ভর্তি প্রক্রিয়াই অযৌক্তিক। ডোপ টেস্টের নামে ৩০০ টাকা এবং ইনস্যুরেন্সের নামে ২০০ টাকাসহ মোট ৫০০ টাকা নেয়ার উদ্দেশ্য সম্পূর্ণ অযৌক্তিক।’ 

বক্তারা আরও বলেন, ‘বেসরকারি হাসপাতালে চিকিৎসার মাধ্যমে মোটা অঙ্কের টাকা লাভ করা এর মূল উদ্দেশ্য। সেখানে তাদের সঙ্গে চুক্তি করে ইনস্যুরেন্স ফি গ্রহণ করা হচ্ছে। এই চুক্তির মাধ্যমে শিক্ষার্থীরা কোন কোন রোগের জন্য সেবা পাবে, কত টাকা সর্বোচ্চ বরাদ্দ হবে অর্থাৎ কোনো সুনির্দিষ্ট তথ্য ছাড়াই নতুন শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নেয়া হচ্ছে।’ এ সময় প্রশাসনের এই বাড়তি ফি নেওয়ার তীব্র প্রতিবাদ জানানোর পাশাপাশি অবিলম্বে এই ফি প্রত্যাহার করার দাবি জানান সংগঠনের নেতৃবৃন্দ।

বিক্ষোভ মিছিল এবং সমাবেশ শেষে এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বরাবর স্মারকলিপি দেন ছাত্র ফ্রন্টের নেতৃবৃন্দ। এ সময় সংগঠনটির সর্বস্তরের নেতাকর্মী ও অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

অন্যদিকে একই সময়ে নতুন শিক্ষার্থীদের ভর্তির বর্ধিত ফি কমানোর দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয় শাখা জাতীয় ছাত্রদল। ক্যাম্পাসে বিক্ষোভ কর্মসূচি শেষে সংক্ষিপ্ত সমাবেশে সংগঠনটির সহসাধারণ সম্পাদক সৌরভ ঘোষের সঞ্চালনায় বক্তব্য রাখেন- সংগঠনটির সহসভাপতি অমৃত রায়, সহসাংগঠনিক সম্পাদক দীনবন্ধু সরকার ও সদস্য ফারুক। এ সময় সংগঠনটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, গত বছরের ভর্তি ফি ৭ হাজার ৫০০ টাকা থাকলেও এ বছর ডোপ টেস্ট এর জন্য ৩০০ টাকা ও স্বাস্থ্যবীমার জন্য ২০০ টাকাসহ সর্বমোট ৫০০ টাকা বৃদ্ধি করেছে ভর্তি পরীক্ষা কমিটি। এর প্রেক্ষিতে বর্ধিত ফি কমানোর দাবিতে এ কর্মসূচি পালন করে সংগঠনগুলো।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড