• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিদায় বেলায় রঙের মেলায় রঙিন ঢাকা কলেজ

  মো. রাকিবুল হাসান তামিম, ডিসি প্রতিনিধি

০৭ নভেম্বর ২০১৯, ১০:৩৮
ঢাকা কলেজ
র‍্যাগ ডে উদযাপন (ছবি : সংগৃহীত)

সকাল থেকেই ঐতিহ্যবাহী ঢাকা কলেজে উৎসবের আমেজ। চারদিকে ছড়িয়ে ছিটিয়ে আছে শিক্ষার্থীদের ছোট-খাটো জটলা। কেউ ক্যামেরার সামনে পোজ দিচ্ছেন, কেউবা ব্যস্ত সেলফিতে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে শিক্ষার্থীদের আনাগোনা।

ঘড়ির কাঁটায় সময় যখন সকাল ১০টা তখনই নাচ-গান, আনন্দ-উল্লাস আর রং মাখামাখির মাধ্যমে জমে উঠে চারপাশ। সমস্ত ক্যাম্পাসে ছড়িয়ে পড়ে রঙের ছোঁয়া। কংক্রিটের ঢালাই রাস্তাগুলোও রঙে রঙিন আবরণ ধারণ করেছে। এ যেন এক লঙ্কা কাণ্ড!

লঙ্কা কাণ্ড হবে না কেন? ঢাকা কলেজের প্রতিষ্ঠার পর ইতিহাসে এ প্রথম কলেজটির ১৬টি বিভাগের শিক্ষার্থীদের আয়োজনে সম্মিলিত র‍্যাগ ডে পালন করা হয় বুধবার। তাইতো আনন্দে আত্মহারা সবাই। কিন্তু আনন্দের মাঝেও এক লুকায়িত বেদনার ক্ষত দংশন করতে থাকে শিক্ষার্থীদের! কারণ সময়টা যে বিদায়ের। বুকের এক কোণ থেকে মাঝে মাঝে বেরিয়ে আসে কান্না। কাঁদছেও অনেকে একে অন্যকে জড়িয়ে ধরে। এইতো সেদিনই আসলাম প্রাণের এই ক্যাম্পাসে। এক নিমিষেই যেন শেষ হয়ে গেল চার বছরের হাসি-কান্না আর সুখ-দুঃখের স্মৃতি। কিন্তু এমন অনেক স্মৃতি আছে যা কখনো শেষ হয় না।

ছবি

আনন্দ-উল্লাস আর রং মাখামাখির মাধ্যমে জমে উঠেছে চারপাশ (ছবি : সংগৃহীত)

৬ নভেম্বর একটি স্মরণীয় দিন হয়ে থাকবে ২০১৪-১৫ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির সকল শিক্ষার্থীদের জন্য। কেননা দিনটি ছিল স্মরণীয় হয়ে থাকার মতোই। সকাল ১০টায় মতবিনিময় সভার মাধ্যমে র‍্যাগ ডের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক নেহাল আহমেদ। এরপর জাঁকজমকপূর্ণ ব্যান্ড পার্টি ও ঘোড়ার গাড়ির মাধ্যমে কলেজ প্রাঙ্গণ থেকে বের হয় সম্মিলিত মনোমুগ্ধকর এক র‍্যালি। আনন্দ র‌্যালিতে সকলে নানা রঙে, নানান ঢঙে বাদ্যের তালে তালে নেচে গেয়ে মুখরিত করে তুলে পুরো ক্যাম্পাসকে।

র‍্যালিটি সাইন্সল্যাব হয়ে এলিফ্যান্ট রোডের বাটা সিগন্যাল মোড় হয়ে নীলক্ষেত এলাকা প্রদক্ষিণ করে কলেজ ক্যাম্পাসে এসে শেষ হয়। এরপর শিক্ষার্থীরা নিজ নিজ বিভাগে আনন্দ উৎসবে মেতে উঠেন। ধবধবে সাদা টি-শার্টে শুভ কামনা জানাতে থাকে একে অপরকে। কাছের মানুষগুলোর লেখায় ভরে উঠে শুভ্র টি-শার্ট। এ যেন লেখালেখির লগ্ন লেগেছে। কেউ একজন লিখেছেন, ‘বন্ধু অনেক মিস করব তোদের’'। কেউবা লিখছেন, ‘মনে রাখিস আজীবন’।

এবার স্ব স্ব বিভাগে বিদায় অনুষ্ঠানের পালা। বিদায় অনুষ্ঠানে চোখের জলে শিক্ষক আর শিক্ষার্থীদের ভালোবাসার বন্ধন যেন আরও সুদৃঢ় হলো। চোখের জলে শিক্ষার্থীরা চাইলেন আশীর্বাদ। শিক্ষকদের চোখের পানি আড়াল করে বললেন তোমাদের জন্য শুভ কামনা।

 

ছবি

সাংস্কৃতিক অনুষ্ঠান (ছবি : সংগৃহীত)

এরপর সবাই একসঙ্গে দুপুরে খাবার গ্রহণ আর নামাজের বিরতির পর ক্যাম্পাসের কেন্দ্রীয় অডিটোরিয়ামে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। চলে রাত ১০টা পর্যন্ত।

২০১৪-১৫ শিক্ষাবর্ষের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী তারেক আজিজ সুমন বললেন, খুব কষ্ট হচ্ছে। কত শত স্মৃতি জড়িয়ে আছে এই প্রাণের ক্যাম্পাসে। কত দুঃখ, সুখের নীরব সাক্ষী এই ঢাকা কলেজ। তারপরও পুরাতন বিদায় হবে নতুন আসবে এটাই নিয়ম। সবার জন্য শুভ কামনা।

ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক নেহাল আহমেদ বলেন, ঢাকা কলেজের ইতিহাসে এটিই প্রথম সম্মিলিত র‍্যাগ ডে। সংশ্লিষ্ট সকলকেই এত সুন্দর আয়োজন করার জন্য ধন্যবাদ। আমি সবার সুন্দর ভবিষ্যৎ কামনা করছি।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড