৪৯ বছরে পদার্পণ করল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯, ১৬:২২

  জাবি প্রতিনিধি

গৌরব, ঐতিহ্য ও সাফল্যের ৪৮ বছর পেরিয়ে ৪৯ বছরে পদার্পণ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। ১৯৭১ সালের এই দিনে দেশের শতভাগ আবাসিক পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছিল বিশ্ববিদ্যালয়টি।

দিনভর বর্ণাঢ্য আয়োজন ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে শনিবার দিবসটি উদযাপন করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষক-শিক্ষার্থীরা। দিবসটি পালন উপলক্ষে শনিবার সকাল সাড়ে ৯টায় বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান ছাত্র-শিক্ষক, অফিসার, কর্মচারীরা জমায়েত হন।

সকাল ১০টায় ব্যবসায় শিক্ষা অনুষদ চত্বরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় দিবসের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মনজুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ প্রমুখ উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয় দিবসের কর্মসূচি উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, ‘৫০ বছর পদার্পণে এ বিশ্ববিদ্যালয়কে কেমন দেখতে চাই, তা এখনই ভাবতে হবে। বিশ্ববিদ্যালয়ে বর্তমানে শুভকাল শুরু হয়েছে। এ বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের লক্ষ্যে প্রায় দেড় হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্পের কাজ শিগগরই শুরু হচ্ছে। স্বপ্ন নিয়ে আনন্দ চিত্তে আমাদেরকে এ প্রকল্পের কাজ সফল করতে হবে।’

উদ্বোধনী বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী এবং অতিথিদের শুভেচ্ছা জানান।

উপাচার্য বলেন, ‘নতুন জ্ঞান তৈরি এবং বিকশিত করাই বিশ্ববিদ্যালয়ের কাজ। যে জ্ঞান বিশ্বকে সেবা দিতে পারে, সেই বিশ্ববিদ্যালয় গড়ে তোলাই তার প্রশাসনের লক্ষ্য। তিনি বিশ্ববিদ্যালয়ের ৫০ বছরে পদার্পণে এ বিশ্ববিদ্যালয়কে পরিপূর্ণ রূপদানে প্রচেষ্টা গ্রহণের অভিপ্রায় ব্যক্ত করেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর ব্যবসায় শিক্ষা অনুষদ চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নেতৃত্বে শিক্ষক-শিক্ষার্থী, সিনেট-সিন্ডিকেট সদস্য, কর্মকর্তা, কর্মচারী, অভ্যাগত অতিথি, বিএনসিসি, রোভার ও রেঞ্জারস ইউনিটের সদস্যরা শোভাযাত্রায় অংশ নেন। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়।

এরপর বেলা সাড়ে ১১টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান, আড়াইটায় পুতুল নাট্য, বিকাল ৫টায় ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সবশেষে সন্ধ্যা ৭টায় মমতাজ বেগম এমপি’র একক সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, ১৯৭০ সালে জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। ১৯৭৩ সালে এটির নামকরণ করা হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ঢাকা শহরের মুঘল আমলের নাম ‘জাহাঙ্গীরনগর’ থেকে এই নামকরণ করা হয়। প্রথম ব্যাচে ১৫০ জন ছাত্র নিয়ে ৪টি বিভাগ চালু হয়। বিভাগগুলো হচ্ছে- অর্থনীতি, ভূগোল, গণিত এবং পরিসংখ্যান। ১৯৭১ সালের ১২ জানুয়ারি তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় উদ্বোধন করেন।