• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘বঙ্গবন্ধুর হত্যাকারী ও রাজাকারেরা জিয়ার আমলে মন্ত্রিত্ব পায়'

  গবি প্রতিনিধি

২১ আগস্ট ২০২৩, ০৯:২৬
‘বঙ্গবন্ধুর হত্যাকারী ও রাজাকারেরা জিয়ার আমলে মন্ত্রিত্ব পায়'

ভারতের কাছে ১৯৬৫ সালের যুদ্ধে পরাজিত হওয়ায় পাকিস্তান ফেরত সেনাবাহিনীর বিভিন্ন কর্মকর্তা ও সৈনিকদের ক্ষোভ ছিল। সেই ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটায় আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের হত্যা করে।

জিয়াউর রহমান, মোস্তাক সম্মিলিত ভাবে এই হত্যাকাণ্ড চালায়। জিয়া ক্ষমতা গ্রহণের পর বঙ্গবন্ধুর হত্যাকারী ও রাজাকারেরা তখন মন্ত্রিত্ব পায়’ বলে মন্তব্য করেছেন ঢাকা-২০ আসনের মাননীয় এমপি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা বেনজির আহমেদ।

রবিবার (২০ আগস্ট) সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু ব্রিটিশদের বিরুদ্ধে আন্দোলন করেছেন। ভাষা সৈনিক হিসেবে অনেকের নাম আছে কিন্তু মূল নেতৃত্ব বঙ্গবন্ধু দিয়েছিলেন। যুক্তফন্টের নির্বাচনেও তার মুখ্য ভূমিকা ছিল। তিনি ছয়দফা তুলে ধরেন, যা ছিল বাঙালির মুক্তির সনদ। বঙ্গবন্ধু আগেই গেরিলা যুদ্ধের নিয়ম-কানুন সম্পর্কে দিকনির্দেশনা দিয়েছিলেন। বঙ্গবন্ধুর উপর আশ্বাসে, নেতৃত্বে আমরা মুক্তিযোদ্ধারা যুদ্ধ করেছি। ১০০ বছরেও যাতে আওয়ামী লীগ কোনোদিন ক্ষমতায় আসতে না পারে, তাই বঙ্গবন্ধুকে স্ব-পরিবারে হত্যা করা হয়।

তিনি শিক্ষিত জনগোষ্ঠীর কাছে প্রত্যাশা করে বলেন, অনেক ক্ষেত্রেই বাংলাদেশ ভারতের থেকে, চীনের থেকে এগিয়ে যাচ্ছে এবং পাকিস্তান বাংলাদেশ থেকে ২০ বছর পিছিয়ে রয়েছে। জামায়াত-শিবির দেশে আসলে দেশ পিছিয়ে যাবে। আমাদের এখন দাবি একটাই হওয়া উচিত যে, স্বাধীনতার বিরুদ্ধে যারা ষড়যন্ত্র করবে তাদেরকে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করা।

উক্ত অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- অধ্যাপক ড. নীতীশ চন্দ্র দেবনাথ। তিনি বলেন, বঙ্গবন্ধুর দৃষ্টিভঙ্গি ছিল ভিন্ন। যিনি বাংলাদেশ সভ্যতার ইতিহাসে এক বিস্ময়। তিনি স্বাধীন দেশের স্বপ্ন দেখেন, যার প্রতিফলন ঘটে ৭ মার্চের ভাষণে। তিনি মানুষের মুক্তির স্বাদ জাগিয়ে তুলেছিলেন। এর মাধ্যমে তিনি মানুষকে যুদ্ধের জন্য প্রস্তুত করেছিলেন।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন। এ সময় কোষাধ্যক্ষ অধ্যাপক মো. সিরাজুল ইসলাম, রেজিস্ট্রার কৃষিবিদ এস. তাসাদ্দেক আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক ও প্রশাসনিক কর্মকর্তা এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে, বঙ্গবন্ধু ও ১৫ আগস্ট এর সকল শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড