• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইবি শিক্ষার্থী নওরীনের মৃত্যুর পর আলামত উদ্ধার করেনি পুলিশ 

  ইবি প্রতিনিধি

১৬ আগস্ট ২০২৩, ১৫:৪১
ইবি শিক্ষার্থী নওরীনের মৃত্যুর পর আলামত উদ্ধার করেনি পুলিশ 

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নওরীন নুসরাত স্নিগ্ধার রহস্যজনক মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (১৬ আগস্ট) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের সামনে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের সমন্বয়ে গঠিত বন্ধন-৩২'র আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা নওরীনের রহস্যজনক মৃত্যুর বিচার বিভাগীয় তদন্তের দাবি জানায়।

মানববন্ধনে শিক্ষার্থীদের হাতে বিচার বিভাগীয় তদন্ত চাই, ছাদ থেকে পড়ে গেল? নাকি ফেলে দিল, আত্মহত্যা নাকি হত্যা, আমার বোন হত্যার বিচার চাই সহ বিভিন্ন পোস্টার, ব্যানার ও প্লাটুন দেখা যায়।

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবুর রহমান, আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক শাহিদা আখতার সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আরশি আঁখি বলেন, একটা মানুষ ছয়তলা ভবন থেকে লাফ দিয়ে আত্মহত্যা করলে তার শরীরে আঘাতের চিহ্ন থাকার কথা কিন্তু এ ক্ষেত্রে তার পরিবার এমন কিছু দেখেনি তার চুলগুলো এলোমেলো ভাবে কাটা থাকতে দেখা গেছে। এমনকি আপুর শেষকৃত্যে তার স্বামীর পরিবারের কেউ আসেনি। তার স্বামীর পরিবার মৃত্যুর দুই তিন দিনের মাথায় ফেসবুকে বিভিন্ন রঙ্গতামাশা করে স্টোরি রিলস ছাড়তে দেখা যায়। একটা মৃত্যুর শোক কি এতো তাড়াতাড়ি ভোলা যায়। এর পরেও কি বলবেন এটি স্বাভাবিক মৃত্যু।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মখলেচুর রহমান সুইট বলেন, নওরীনের মৃত্যু আমাদের মনে অনেক প্রশ্ন তুলে। এর আগে ফোকলোর স্টাডিজ বিভাগের নিশাত নামের এক শিক্ষার্থীকে স্বামী পরিবার থেকে হত্যা করা হয়েছিল। সেটার বিচারও আমরা পায়নি। নিশাতের পর নওরীন। এসব ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিচার না হলে আবারও কোন নওরীন এর স্বীকার হবেন। আমরা এর সঠিক তদন্তের মাধ্যমে বিচার দাবি করছি।

বিশ্ববিদ্যালয়ের আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক শাহিদা আখতার বলেন, নওরীনের মৃত্যু কোন স্বাভাবিক মৃত্যু নই। নওরীনের মৃত্যু ইসলামী বিশ্ববিদ্যালয় এখন পর্যন্ত সহজভাবে মেনে নিতে পারেনি। নওরীন নুসরাতের ছিল বিশ্ববিদ্যালয়ের ১৮ হাজার শিক্ষার্থীর প্রতিনিধি যারা তাকে অনুসরণ করতো। নওরীনের নুসরাতের এ মৃত্যু আমরা স্বাভাবিক ভাবে মেনে নিতে পারিনি বলে আমরা বারবার পথে নেমে আসছি সঠিক তদন্তের দাবি জানাচ্ছি। তবে ফলাফল শূন্য।

তিনি আরও বলেন, পুলিশের পক্ষ থেকে যে ইউডি মামলা হয়ে থাকে সেটির তদন্ত এখনও শুরু হয়নি কিন্তু কেন? নওরীন যে রুমে থাকতো সেটাতে আলামত উদ্ধারের জন্য সিলগালা করে রাখার কথা ছিল। শুনেছি পুলিশের পক্ষ থেকে সেটাও করা হয়নি। আমরা এ ঘটনার দ্রুত সুষ্ঠু তদন্তের দাবি জানাচ্ছি।

বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, নওরীনের মৃত্যুর বিষয়ে অনেক তথ্য আসছে। আমরাত অন্যায় কিছু আবদার করছি আমরা চাচ্ছি কি ঘটেছিল সেটা বেরিয়ে আসুক হত্যা বা আত্মহত্যা যাইহোক। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছি।

উল্লেখ্য, গত ৮ আগস্ট (মঙ্গলবার) সাভারের আশুলিয়া এলাকার ৬ তলা ভবনের ছাদ থেকে পড়ে বিয়ের মাস না পেরুতেই রহস্যজনক মৃত্যু হয় বিশ্ববিদ্যালয়ের আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী নওরীন নুসরাত স্নিগ্ধার।

এর আগে গত ২১ জুলাই চাঁদপুরের মতলব উত্তর উপজেলার কলাকান্দা গ্রামের জহিরুল আলমের ছেলে ইব্রাহিম খলিলের সাথে বিয়ে হয় নওরীনের।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড