• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুর্নীতির দায়ে পদত্যাগ করা জাবি ভিসি হচ্ছেন ইমেরিটাস অধ্যাপক

  জাবি প্রতিনিধি

১০ আগস্ট ২০২৩, ১০:৩৯
দুর্নীতির দায়ে পদত্যাগ করা জাবি ভিসি হচ্ছেন ইমেরিটাস অধ্যাপক

প্রতিষ্ঠার দীর্ঘ ৫৩ বছর পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) চালু হতে যাচ্ছে প্রফেসর ইমেরিটাস ও সুপারনিউমারারি প্রফেসর।

আজ বৃহস্পতিবার (১০ তারিখ) অনুষ্ঠিতব্য সিন্ডিকেট সভায় এ সংক্রান্ত নীতিমালা অনুমোদন বিষয় আলোচ্য সূচিতে রয়েছে। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ঘনিষ্ঠ ও নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক শরীফ এনামুল কবিরকে এ পদে নিয়োগ দিতে যাচ্ছে কর্তৃপক্ষ।

নাম প্রকাশ না করার শর্তে একজন সিন্ডিকেট সদস্য জানান, ১০ তারিখ অনুষ্ঠিতব্য সিন্ডিকেটের আলোচ্য সূচিতে নীতিমালা অনুমোদনের বিষয়টি রয়েছে। তবে এর আগে কোনো পর্ষদে এ নিয়ে কোনো আলোচনা-সমালোচনা হয়েছে বলে শুনিনি। বিষয়টি সুন্দর হলেও এ নিয়ে বিস্তর আলোচনা-সমালোচনার প্রয়োজন ছিল বলে মনে করি।

অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ইমেরিটাস অধ্যাপক নিয়োগের জন্য নীতিমালায় একাডেমিক কাউন্সিলের অনুমোদন নেওয়া হলেও এ ক্ষেত্রে জাবির একাডেমিক কাউন্সিলের অনুমোদন নেওয়া হয়নি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একাংশ অভিযোগ করছেন, গোপনে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবিরকে প্রফেসর ইমেরিটাস হিসেবে গোপনে নিয়োগ দিতে তড়িঘড়ি করে সিন্ডিকেটে নীতিমালা অনুমোদনের ব্যবস্থা করা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রফেসর ইমেরিটাস চালু করা শিক্ষার্থী-শিক্ষক সবার দীর্ঘদিনের দাবি ছিল। কিন্তু একজন বিতর্কিত ব্যক্তি যিনি তার অপকর্মের দায়ে বিশ^বিদ্যালয় থেকে পদত্যাগ করেছেন তাকে এই পদে নিয়োগ দেওয়ার জন্য তড়িঘড়ি করে নীতিমালা প্রণয়ন করা, একাডেমিক কাউন্সিলের অনুমোদন না নিয়ে করা হলে এ উদ্যোগের পেছনের সদিচ্ছা বিতর্কের মুখে পড়বে।

প্রফেসর ইমেরিটাসের কমিটি গঠনের বিষয়ে জানতে চাইলে শিক্ষক সমিতির সাবেক সম্পাদক অধ্যাপক মো. মোতাহার হোসেন বলেন, আমরা গতবছর আমাদের সাধারণ সভায় বিশ্ববিদ্যালয়ে প্রফেসর ইমেরিটাস পদ ও সুপারনিউমারারি প্রফেসর পদ সৃষ্টির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে কমিটি গঠন করে একটি নীতিমালা তৈরি করতে হবে। সেই নীতিমালার আলোকে যারা গ্রহণযোগ্য হবে তাদেরই সুপারিশ করা হবে।

তিনি আরও বলেন, যদিও আমি যেহেতু শিক্ষক সমিতির বর্তমান কমিটিতে নাই, সেহেতু বর্তমান কমিটি এ বিষয়ে জানে কি না তা বলতে পারছি না। এছাড়া এ বিষয়ে কমিটি গঠিত হলে একাডেমিক কাউন্সিলেও কমিটি করার কথা। আমি গত একাডেমিক কাউন্সিলে ছিলাম। আমার জানামতে এ বিষয়ে কোনো কমিটি গঠিত হয়নি।

প্রশাসনকে চাপ প্রয়োগ করে ইমেরিটাস প্রফেসর হওয়ার অভিযোগের ব্যাপারে জানতে চাইলে অধ্যাপক শরীফ এনামুল কবির ক্ষিপ্ত হয়ে বলেন, 'বাজে কথা বলো না।'

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও উপাচার্যকে একাধিকবার চেষ্টা করেও মুঠোফোনে পাওয়া যায়নি।

জানা যায়, অধ্যাপক শরীফ এনামুল কবির ২০০৯ সালে বর্তমান সরকার ক্ষমতায় এলে প্রায় তিন বছরেরও বেশি সময় উপাচার্যের দায়িত্ব পালন করেন। দায়িত্ব পালনকালে শিক্ষক নিয়োগে অনিয়ম, ছাত্রলীগের ‘একটি অঞ্চলভিত্তিক’ অংশকে মদদ, বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক কর্মকাণ্ডে বাধা দেওয়া ছাড়াও নানা অভিযোগ ওঠে এই শিক্ষকের বিরুদ্ধে।

তার ‘মদদপুষ্ট’ হিসাবে পরিচিত ছাত্রলীগ নেতাদের হামলায় সংগঠনটির অন্য অংশের কর্মী ও ইংরেজি বিভাগের ছাত্র জুবায়ের আহমেদ নিহত হওয়ার পর তার বিরুদ্ধে ব্যাপক আন্দোলন গড়ে ওঠে। এরপর তিনি ২০১২ সালের ১৭ মে উপাচার্যের পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড