• রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে কৃষি বিষয় অনার্স ভর্তির সার্কুলারের প্রতিবাদে সিকৃবির মানববন্ধন

  গোলাম মর্তুজা সেলিম, সিকৃবি

১৬ আগস্ট ২০২২, ১৯:৫৪
সিকৃবি

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) ব্যাচেলের অব এগ্রিকালচারাল এন্ড রুরাল ডেভোলোপমেন্ট পরিচালিত ৪ বছর মেয়াদি ‘ব্যাচলর অব সায়ন্স ইন এগ্রিকালচার (বিএসসিএজি)’ ডিগ্রি প্রদানের প্রতিবাদে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন ও প্রতিবাদসভা অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর জানায়, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদশ, সিলেট জেলা শাখার উদ্যোগে ক্যাম্পাসের প্রধান সড়কে ১৬ আগস্ট মঙ্গলবার বেলা ১টায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদশ, সিলেট জেলা শাখার সহ-সাধারণ সম্পাদক ড. সালাহ উদ্দীন আহমদের সঞ্চালনায় এবং সভাপতি কৃষিবিদ মো. সাজিদুল ইসলামের সভাপতিত্বে প্রতিবাদসভায় বক্তব্য রাখেন, প্রফসর ড. মাহাম্মদ নূর হাসাইন মিঞা, প্রফেসর ড. এ. এফ. এম সাইফুল ইসলাম, প্রফেসর ড. মো আবুল কাশম, প্রফেসর ড. মো ছিদ্দিকুল ইসলাম, প্রফেসর ড. এম. আসাদ-উদ-দলা, প্রফসর ড. মুহাম্মদ রাশেদ আল মামুন, প্রফসর ড. মো শাহ আলমগীর, ডাঃ ঋত্বিক দেব অপু, কৃষিবিদ আশিকুর রহমান আশিক, কৃষিবিদ মো. এমদাদুল হাসান প্রমুখ।

বক্তারা জানান, উন্মাক্ত বিশ্ববিদ্যালয়ে একটি বিশেষ শ্রেণির শিক্ষার্থীদের পাঠদান করা হয়, যার মান অত্যন্ত নিন্মমানের। মাসে দুই দিন তাও অনলাইন ক্লাস হয় এই বিশ্ববিদ্যালয়। এমন একটি বিশ্ববিদ্যালয় থেকে ‘ব্যাচলর অব সায়ন্স ইন এগ্রিকালচার (বিএসসিএজি)’ ডিগ্রি প্রদান করা হলে গ্রাজুয়েটদের মান অত্যাধিক নিম্নমানের হবে। বক্তারা আরও বলেন, সম্পূর্ণ প্রায়োগিক বিষয়ের কৃষি ডিগ্রি অনলাইনে দেওয়ার বিষয় না।

শিক্ষার্থীদের মাঠে হাতে কলমে বৈজ্ঞানিক উপায়ে শিক্ষাদান করতে হয়। বক্তারা জানান, কৃষিবিদ গ্রাজুয়েট বৃদ্ধির প্রয়োজন হলে, বাংলাদেশে আরও কৃষি বিশ্ববিদ্যালয় খোলা যেতে পারে, দরকার হলে বর্তমান যে কৃষি বিশ্ববিদ্যালয়গুলো রয়েছে সেখানে সুযোগ সুবিধা বাড়িয়ে আরও বেশি শিক্ষার্থী ভর্তি করা যেতে পারে। তারা অবিলম্বে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এই ভর্তি কার্যক্রম বন্ধের দাবি জানান।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড