• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কওমিসহ সব মাদরাসার তথ্য চেয়েছে সরকার

  শিক্ষা ডেস্ক

১৩ এপ্রিল ২০২১, ১০:৪৮
মাদরাসা শিক্ষা অধিদপ্তর
মাদরাসা শিক্ষা অধিদপ্তরের লোগো। ছবি : সংগৃহীত

সারাদেশের কওমি মাদরাসাসহ সব মাদরাসার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। জেলা প্রশাসকদের (ডিসি) কাছে নির্ধারিত ছক অনুযায়ী এই তথ্য চেয়েছে মাদরাসা মন্ত্রণালয়ের মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগ।

রবিবার (১১ এপ্রিল) মাদরাসা শিক্ষা অধিদপ্তরের পরিদর্শক শহীদ লতীফ স্বাক্ষরিত এক চিঠিতে কওমি ও আলেয়া মাদরাসাসহ সব মাদরাসার তথ্য ছক অনুযায়ী মঙ্গলবারের (১৩ এপ্রিল) মধ্যে পাঠাতে নির্দেশ দেওয়া হয়।

এর আগে গত ৮ এপ্রিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ দেশের কওমি, আলিয়া ও অন্যান্য সব মাদরাসার তথ্য কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিবের কাছে চেয়েছিল। পরে ওই দিনই কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে নির্ধারিত ছকে তথ্য চায় শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

মাদরাসা শিক্ষা অধিদপ্তরের চিঠিতে বলা হয়, করোনার সংক্রমণ আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় কওমিসহ (এতিমখানা ছাড়া) সকল আবাসিক ও অনাবাসিক মাদরাসা বন্ধ রাখার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে গত ৬ এপ্রিল একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সেই প্রেক্ষিতে কওমি মাদরাসাসহ (এতিমখানা ছাড়া) সকল মাদরাসার হালনাগাদ তথ্য নির্ধারিত ছকে জরুরিভাবে পাঠাতে অনুরোধ করা হয়েছে।

নির্ধারিত ছকে জেলার নাম, মাদ্রাসার সংখ্যা, শিক্ষক, ছাত্র, ছাত্রীর সংখ্যা চাওয়া হয়। কওমি আলিয়া ও অন্যান্য মাদ্রাসার তথ্য আলাদাভাবে উল্লেখ করতে হবে নির্ধারিত ছক অনুযায়ী।

আরও পড়ুন : একমাসে করোনার থাবায় ২৫০০ শিক্ষক-কর্মচারী, মৃত্যু ৮৩

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের চাওয়া তথ্য নির্ধারিত ছকে ১৩ এপ্রিলের মধ্যে হার্ডকপি/ই-মেইলে ([email protected]) তথ্য পাঠানো নিশ্চিত করতে চিঠিতে নির্দেশ দেওয়া হয়।

ওডি/আইএইচএন

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড