• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিপ্রবিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স

  শাবিপ্রবি প্রতিনিধি

২৬ ফেব্রুয়ারি ২০২১, ১১:৫০
শাবিপ্রবি
শাবিপ্রবি প্রেসক্লাব কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলন। ছবি : দৈনিক অধিকার

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) প্রযুক্তি গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স ‘আইসিইআরআইই-২০২১’ এর উদ্বোধন হচ্ছে আজ।

বিশ্ববিদ্যালয়ের এপ্লাইড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদ উদ্যোগে ষষ্ঠ বারের মতো শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) এই কর্মসূচির উদ্বোধন হবে। চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই তথ্য নিশ্চিত করেন এপ্লাইড সায়েন্সেস অনুষদের ডিন ও কনফারেন্সের সভাপতি অধ্যাপক ড. মুশতাক আহমদ।

অধ্যাপক ড. মুশতাক আহমদ লিখিত বক্তব্যে বলেন, শুক্রবার সকাল সাড়ে ১০টার বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনের ভার্চুয়াল ল্যাবে জুম অনলাইন পোর্টাল এর মাধ্যমে প্রধান অতিথি হিসেবে এই সম্মেলনের উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার। এছাড়া কনফারেন্সে বিশেষ অতিথি হিসেবে অংশ নেবেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, তিন দিনব্যাপী প্রযুক্তি, গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক এই কনফারেন্সে বাংলাদেশসহ আমেরিকা, ইটালি বেলজিয়াম, বেলারুশ, কানাডা, মিশর, ফিলিপাইন, স্পেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, ইংল্যান্ড, মালয়েশিয়া ও ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষকবৃন্দ অংশ নেবেন।

লিখিত বক্তব্যে ড. মুশতাক আহমদ বলেন, আন্তর্জাতিক এ কনফারেন্সটি প্ল্যানারি, টেকনিক্যাল ও পোস্টার সেশন হিসেবে ৩৯টি সেশনে অনুষ্ঠিত হবে। তন্মেধ্যে প্ল্যানারি সেশনে দেশ ও বিদেশের প্রখ্যাত অধ্যাপক ও গবেষকগণ চারটি কি-নোট ও ছয়টি ইনভাইটেড পেপার উপস্থাপন করবেন। এছাড়া এ কনফারেন্সে ১৫৬টি গবেষণা প্রবন্ধ ও ১০টি পোস্টার পেপার উপস্থাপন করা হবে।

এছাড়া সিভিল ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্ট অ্যান্ড আর্কিটেকচার, কম্পিউটার সায়েন্স, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল, ফুড, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ক্যাটাগরি থেকে একটি করে মোট পাঁচটি ‘বেস্ট পেপার’ এ্যাওয়ার্ড দেওয়া হবে। পাশাপাশি কনফারেন্সে একটি ‘বেস্ট পোস্টার’ অ্যাওয়ার্ডও প্রদান করা হবে।

আগামী ২৮ ফেব্রুয়ারি আয়োজিত কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম উপস্থিত থাকবেন।

তিন দিনব্যাপী এ কনফারেন্সে সভাপতিত্ব করবেন কনফারেন্সের সভাপতি ও স্কুল অব এপ্লাইড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি এর ডিন অধ্যাপক ড. মুশতাক আহমদ।

সংবাদ সম্মেলনে কনফারেন্স সেক্রেটারি অধ্যাপক ড. মুহসিন আজিজ খান বলেন, ষষ্ঠ বারের মতো আয়োজিত প্রযুক্তি, গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক এ কনফারেন্সে আন্তর্জাতিকভাবে দেশ বিদেশের গবেষক ও উদ্ভাবকবৃন্দ অংশ নেবেন। যেখানে বিভিন্ন ধরণের প্রযুক্তিগত গবেষণা ও উদ্ভাবন ও তার কার্যকারিতা নিয়ে বৈশ্বিকভাবে আলোচনা হবে। যা দেশ-বিদেশের প্রযুক্তিতে নতুন মাত্রা যোগ করার পাশাপাশি প্রযুক্তি উদ্ভাবনে বিশেষ অবদান রাখবে বলে মন্তব্য করেন ড. মুহসিন আজিজ খান।

আরও পড়ুন : দাবি মেনে নিতে কুবি শিক্ষার্থীদের ৩ দিনের আল্টিমেটাম

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে কনফারেন্স আয়োজন কমিটির সেক্রেটারি আইপিই বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মুহসিন আজিজ খান, যুগ্ম সচিব স্থাপত্য বিভাগের অধ্যাপক ড. মো. মুস্তাফিজুর রহমান, রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান ও সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. ফরহাদ রাব্বী প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এ কনফারেন্সে মোট ২৬৭টি গবেষণা প্রবন্ধের মধ্যে থেকে ১৫৬টি প্রবন্ধ ও ১০টি পোস্টার পেপার উপস্থাপন করা হবে। এছাড়া কনফারেন্সে শাবির ফ্যাকাল্টি ছাড়াও ১৯৪ জন পেপারের অথর ও ২০ জন অংশগ্রহণকারী হিসেবে রেজিস্ট্রেশন করেছে বলে জানানো হয়।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড