• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

তৈরি পোশাক আমদানিতে শুল্কহার কমাবে ব্রাজিল

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২২ আগস্ট ২০১৯, ১২:০২
ব্রাজিল-বাংলাদেশ বৈঠক
(ছবি: সংগৃহীত)

বাংলাদেশের পণ্য আমদানির ক্ষেত্রে বিশেষ করে তৈরি পোশাক আমদানির ক্ষেত্রে উচ্চ শুল্কহার কমানোর আশ্বাস দিয়েছে ব্রাজিল। দক্ষিণ আমেরিকার বাণিজ্যিক জোট মার্কোসার (ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও উরুগুয়ের সমন্বয়ে গঠিত বাণিজ্যিক জোট) সফরের প্রথম পর্যায়ের বৈঠকে বাংলাদেশকে এই আশ্বাস দেওয়া হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় বুধবার (২১ আগস্ট) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।বর্তমানে ব্রাজিলে তৈরি পোশাক শিল্প প্রবেশে আমদানি শুল্ক ৩৫ শতাংশ।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ব্রাজিলের বাণিজ্যমন্ত্রী এবং বৈদেশিক বাণিজ্য প্রতিমন্ত্রীর সঙ্গে একান্ত বৈঠক করেন। সেখানে টিপু মুনশি বলেন, ‘বাংলাদেশের সঙ্গে ব্রাজিলের বিশাল বাণিজ্য ঘাটতি রয়েছে। ব্রাজিলে বাংলাদেশের তৈরি পোশাক, ওষুধসহ বিভিন্ন পণ্যের বিপুল চাহিদা রয়েছে।বাংলাদেশ বিশ্বের মধ্যে দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাক রপ্তানিকারক দেশ। কিন্ত ব্রাজিলের আমদানি শুল্ক বেশি হওয়ায় প্রত্যাশা অনুযায়ী দেশি পণ্য রপ্তানি সম্ভব হচ্ছে না। ফলে দুই দেশের বাণিজ্য ব্যবধান বেড়েই চলছে। ব্রাজিলে ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ ১৭৬ দশমিক ৯০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে। আর আমদানি করেছে ১৫২০ দশমিক ৬০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য।’

তিনি আরও বলেন, ‘ বাণিজ্য ব্যবধান কমানোর জন্য ব্রাজিলের উচ্চ আমদানি শুল্কহার কমানো দরকার। বাংলাদেশি পণ্য ব্রাজিলের বাজারে আমদানি বাড়াতে ব্রাজিল সরকার এবং ব্রাজিলের আমদানিকারকদের আন্তরিক সহযোগিতা প্রয়োজন। ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (এফটিএ) করা হলে ব্রাজিলের বাজারে বাংলাদেশের তৈরি পোশাকের রপ্তানি বাড়বে।’

ব্রাজিলের বাণিজ্যমন্ত্রী বাংলাদেশের পণ্য আমদানির ক্ষেত্রে বিশেষ করে তৈরি পোশাক আমদানির ক্ষেত্রে উচ্চ শুল্কহার কমানোর আশ্বাস দেন। চলতি বছর অনুষ্ঠিতব্য মার্কোসারের শীর্ষ সম্মেলনে বাংলাদেশের প্রস্তাবিত মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) উপস্থাপনের জন্য আশ্বাস দেওয়া হয়। পাশাপাশি দুই দেশের মধ্যে বাণিজ্য, বিনিয়োগসহ বিভিন্ন খাতে সহযোগিতা বৃদ্ধির জন্য কনসেপ্ট নোট বিনিময়ের সিদ্ধান্ত হয়। একই সঙ্গে তুলা উৎপাদনকারী অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠকে ব্রাজিল থেকে উন্নতমানের তুলা আমদানি এবং তুলা দিয়ে প্রস্তত তৈরি পোশাকের ওপর শুল্ক কমানোর জন্য ব্রাজিলকে অনুরোধ জানানো হয়।

ব্রাজিলে চেম্বার নেতাদের সঙ্গে বাণিজ্যমন্ত্রীর বৈঠক

বাংলাদেশ বিনিয়োগ আকর্ষণ,পণ্যের রপ্তানি বৃদ্ধি ও দক্ষিণ আমেরিকার বাণিজ্যিক জোট মার্কোসার সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) সম্পাদনের চেষ্টা চালাচ্ছে। এজন্য বাণিজ্যমন্ত্রী দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বৃদ্ধির জন্য ব্রাজিলের ব্যবসায়ীদের বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

বাণিজ্যমন্ত্রী ব্রাজিলে সফররত ১৫ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।এই দলে ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতসহ সংশ্লিষ্ট সরকারি দপ্তরের প্রতিনিধি, বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক, বিকেএমইএ-এর প্রতিনিধি, ওষুধ শিল্পের প্রতিনিধি, ঢাকা চেম্বার অব কমার্সের ব্যবসায়ী নেতারা প্রতিনিধি দলে রয়েছেন।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড