• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫৯ ব্যাংকে চালু হচ্ছে ‘স্বয়ংক্রিয় চালান’ পদ্ধতি 

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২১ আগস্ট ২০১৯, ১৪:০৬
বাংলাদেশ ব্যাংক
(ছবি: সংগৃহীত)

সরকারের কোষাগারে অর্থ জমা দেওয়ার পরিমাণ বাড়াতে দেশের ৫৯টি বাণিজ্যিক ব্যাংকে ‘স্বয়ংক্রিয় চালান’ পদ্ধতি চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।  

শিগগিরই অর্থ মন্ত্রণালয় ‘ট্রেজারি চালান ম্যানেজমেন্ট সিস্টেম’-এর মাধ্যমে ট্রেজারি চালানের অর্থ সরকারের হিসাবে জমাকরণ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে বলেও জানা গেছে।

সূত্র জানিয়েছে, কয়েক মাসের মধ্যে সোনালী ব্যাংক এবং বাংলাদেশ ব্যাংকের মতো অন্যান্য সরকারি-বেসরকারি ব্যাংকেও সরকারি চালান লেনদেন কার্যকর করা হবে। আপাতত সোনালী ব্যাংকসহ সব বাণিজ্যিক ব্যাংকের ঢাকা মহানগরীর শাখাগুলোতে এ সিস্টেমটি চালু হবে। আস্তে আস্তে পর্যায়ক্রমে সারা দেশে এই প্রক্রিয়া বাস্তবায়ন হবে। 

জানা গেছে, প্রচলিত সিস্টেমে ভুয়া চালান ব্যবহারের নজিরও রয়েছে। তবে নতুন সিস্টেম চালু হলে সরকারের বিপুল রাজস্ব ফাঁকি বন্ধ হবে। ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ ব্যাংক এবং সোনালী ব্যাংকে যাচাই করা ১ কোটি ৪৮ লাখ ১৪ হাজার চালানের বিপরীতে ৪ লাখ ৩৮ হাজার ৪৪৭ কোটি টাকা জমা হয়েছিল।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, দৈনিক ভিত্তিতে সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান অ্যাকাউন্ট ডেবিট করে ট্রেজারি চালান বাবদ জমাকৃত অর্থ সরকারি হিসাবে ক্রেডিট করবে এবং ক্রেডিট হিসাবে মহানিয়ন্ত্রকের কার্যালয় বরাবর পাঠাবে। বাণিজ্যিক ব্যাংকগুলো সেবাপ্রত্যাশী ব্যক্তি বা প্রতিষ্ঠান থেকে পাওয়া চালান রসিদ অনলাইন চালান ভেরিফিকেশন সাইটে যাচাই করে প্রয়োজনীয় সেবা প্রদান করবে। তবে চালান যাচাইয়ের সেবা দেওয়া সরকারি অফিসকে ব্যবহার চালান রসিদটি যথাযথভাবে সংরক্ষণ করতে হবে যাতে রসিদটি আবার ব্যবহার না করা যায়। পাশাপাশি অনলাইন চালান ভেরিফিকেশনের ক্ষেত্রে কোনো সমস্যা হলে মহানিয়ন্ত্রকের কার্যালয়ে হেল্পডেক্সের মাধ্যমে যোগাযোগ করারও সুবিধা রাখা হয়েছে।

স্বয়ংক্রিয় চালান পদ্ধতি চালু হলে চালান জমা দেয়ার ক্ষেত্রে হয়রানি কমবে ও সেবা সহজ হবে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। পাশাপাশি রাজস্ব বোর্ড এবং হিসাব রক্ষণ কার্যালয়ের পার্থক্য কমে যাবে। ফলে রাজস্ব ফাঁকি কমে যাবে। একই সঙ্গে সরকার তার আর্থিক অবস্থান ঋণের কৌশল নির্ধারণেও ভূমিকা রাখবে।  

ওডি/টিএফ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড