• রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

ডব্লিউটিওর রপ্তানি প্রবৃদ্ধি সূচকে দ্বিতীয় স্থানে বাংলাদেশ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৯ আগস্ট ২০১৯, ১২:২১
তৈরি পোশাক খাত
(ছবি: সংগৃহীত)

দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে বাংলাদেশ বিশ্ব বাণিজ্য সংস্থার(ডব্লিউটিও) রপ্তানি প্রবৃদ্ধির সূচকে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে।গত এক দশকে এই উপমহাদেশের কোনো দেশ তালিকার দ্বিতীয় অবস্থানে আসতে সক্ষম হলো। 

পরিসংখ্যান অনুযায়ী, তালিকার প্রথম অবস্থানে রয়েছে ভিয়েতনাম। তবে বিশ্বের বড় অর্থনীতির দেশ চীন, ভারত, মেক্সিকো, আরব-আমিরাত, তুরস্ক, ব্রাজিল এই তালিকার পেছনের দিকে অবস্থান করছে। 

ডব্লিউটিও এই পরিসংখ্যানটি গত সপ্তাহে প্রকাশ করেছে।সেখানে সংস্থাটি উল্লেখ করেছে, তালিকার শীর্ষে থাকা ভিয়েতনামের রপ্তানি প্রবৃদ্ধি ১৪ দশমিক ৬  শতাংশ, দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশের ৯ দশমিক ৮, চীনের ৫ দশমিক ৭ এবং ভারতের ৫ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। 

বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) রপ্তানি প্রবৃদ্ধির সূচক (ছবি : সংগৃহীত)

ডব্লিউটিও বলছে, রপ্তানি আয়ের দিক দিয়ে বাংলাদেশ এখন বিশ্বের ৪২তম দেশ এবং আমদানিতে ৩০তম অবস্থানে রয়েছে।বাংলাদেশের রপ্তানি আয়ের মূল উৎস হচ্ছে তৈরি পোশাক, বৈশ্বিক বাজারে যার অংশগ্রহণ দিন দিন বাড়ছে। ২০০০ সালে তৈরি পোশাকের বৈশ্বিক বাজারে বাংলাদেশের অংশগ্রহণ ছিল ২ দশমিক ৫ শতাংশ, যা এখন বেড়ে ৬ দশমিক ৫ শতাংশে দাঁড়িয়েছে।

বিশ্ববাজারে তৈরি পোশাকের তালিকায় চীনের পরেই বাংলাদেশের অবস্থান। বাংলাদেশ দীর্ঘদিন ধরে দ্বিতীয় অবস্থানে রয়েছে। আর এই খাতে বৈশ্বিক বাজারে উদীয়মান শক্তি হিসেবে উঠে এসেছে ভিয়েতনাম।

প্রতিবেদনে বলা হয়েছে, ইলেকট্রিক্যাল পণ্যকে ভিত্তি করেই ভিয়েতনামের রপ্তানি প্রবৃদ্ধি বৃদ্ধি পেয়েছে।১০ বছর অর্থাৎ ২০০৮ থেকে ২০১৮ সালের মধ্যে দেশটির রপ্তানি আয় বেড়েছে ৩০ গুণ। আর বাংলাদেশের রপ্তানি আয় তৈরি পোশাক খাত নির্ভর।

প্রসঙ্গত, চলতি ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ ৫৪ বিলিয়ন মার্কিন ডলারের রপ্তানি লক্ষ্যমাত্রা ঘোষণা করে। সেখানেও সিংহভাগ রপ্তানি আয়ের জন্য তৈরি পোশাক খাতকে বেছে নেওয়া হয়েছে।   

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড