• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডেঙ্গু পরীক্ষার উপকরণ আমদানিতে শুল্ক করমুক্তের সিদ্ধান্ত

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৬ আগস্ট ২০১৯, ১০:৪৪
ডেঙ্গু
(ছবি: সংগৃহীত)

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ডেঙ্গু পরীক্ষায় প্রয়োজনীয় উপকরণ আমদানিতে সব ধরনের শুল্ক-কর প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার (৫ আগস্ট) এ-সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত সুবিধা বহাল রাখার ঘোষণা দিয়েছে।

দেশব্যাপী ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় রোগটি পরীক্ষায় উপকরণ সঙ্কট দেখা দেয়। ফলে সরকারি সহায়তা বৃদ্ধি এবং স্বল্প খরচে জনগণের চিকিৎসাসেবা নিশ্চিত করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংস্থাটি জানিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, এইচএস কোড অনুযায়ী ডেঙ্গু পরীক্ষার উপকরণ, রিএজেন্ট এবং প্লাটিলেট ও প্লাজমা টেস্টের উপকরণের ওপর আমদানি শুল্ক, মূল্য সংযোজন কর, আগাম কর (এটি) ও অগ্রিম আয়কর (এআইটি) অব্যাহতি দেওয়া হলো। পণ্যগুলো ঔষধ প্রশাসন অধিদপ্তর অনুমোদিত পরিমাণ আমদানিতে এ সুবিধা কার্যকর হবে। আমদানিকৃত পণ্য মানসম্মত কি না, ঔষধ প্রশাসন অধিদপ্তর নিয়মিত তা মনিটরিং করবে।

প্রসঙ্গত, এর আগে ডেঙ্গু পরীক্ষার উপকরণের ওপর ৫ শতাংশ অগ্রিম আয়কর ও ৫ শতাংশ আগাম করসহ মোট ১১ দশমিক ৩৩ শতাংশ কর আরোপ ছিল। একই সঙ্গে রিএজেন্টের ওপর ৩২ দশমিক ৪ শতাংশ (শুল্ক ৫, অগ্রিম আয়কর ৫, আগাম কর ৫ ও ভ্যাট ১৫ শতাংশ) এবং প্লাটিলেট ও প্লাজমা পরীক্ষার উপকরণের ওপর ১৬ দশমিক ৬৫ শতাংশ কর (শুল্ক ৫, অগ্রিম আয়কর ৫ ও আগাম কর ৫ শতাংশ) ধার্য ছিল।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড