• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পর্যাপ্ত মজুদ থাকায় কুরবানিতে বাড়বে না লবণের দাম 

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৩ আগস্ট ২০১৯, ১৫:২২
চামড়া
(ছবি: সংগৃহীত)

চলতি বছর লবণের পর্যাপ্ত মজুদ থাকায় জবাইকৃত পশুর চামড়া সংরক্ষণে কোনো সমস্যা হবে না। এবং লবণের দামও বাড়বে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সম্প্রতি মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু জানিয়েছেন, চলতি বছর কুরবানির জন্য ১ কোটি ৮ লাখ পশুর চাহিদা রয়েছে। তবে এবার চাহিদার চেয়ে ১০ লাখ বেশি পশু রয়েছে। গত বছর এই পশুর চাহিদা ছিল ১ কোটি ৫ লাখ। জনসংখ্যা বৃদ্ধির আনুমানিক হার ধরে এবার চাহিদা টার্গেট ধরা হয়েছে ১ কোটি ৮ লাখ।

শিল্পসচিব মো. আব্দুল হালিম এ প্রসঙ্গে বলেন, দেশে পর্যাপ্ত পরিমাণে লবণ মজুদ আছে, কোথাও লবণের ঘাটতি নেই। তাই আসন্ন ঈদুল আজহায় লবণের মূল্য বৃদ্ধি পাবে না।

তিনি আরও বলেন, এ বছর ১ লাখ ১৭ হাজার পশু কুরবানি হতে পারে। বর্তমানে চাষি, মিল মালিক এবং সরবরাহকারীদের কাছে ৯ লাখ টন লবণ মজুদ আছে। এই পরিমাণ লবণ দিয়ে আগামী নভেম্বর পর্যন্ত লবণের সব চাহিদা পূরণ করা যাবে। আর নভেম্বর থেকে চাষিরা লবণ উৎপাদন শুরু করবেন। তাই লবণের কোনো ঘাটতি হবেনা।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) তথ্য মতে, চলতি বছর ঈদুল আজহায় ১ কোটি ১৭ লাখ ৮২ হাজার গরু-মহিষ, ছাগল ও ভেড়া জবাইয়ের টার্গেট করা হয়েছে। জবাইকৃত পশুর চামড়ায় ব্যবহারের জন্য লবণের প্রয়োজন শূন্য দশমিক ৮১৮২ মেট্রিক টন। আর এখন পর্যন্ত ৯ দশমিক ২২ মেট্রিক টন লবণ উৎপাদিত হয়েছে।

এদের মধ্যে ৪৫ লাখ ৮২ হাজার গরু-মহিষ প্রতি ১০ কেজি হারে লবণ শূন্য দশমিক ৪৫৮২ মেট্রিক টন এবং ৭২ লাখ ছাগল ও ভেড়ার প্রতি ৫ কেজি লবণের চাহিদা অনুসারে শূন্য দশমিক ৩৬০ মেট্রিক টন লবণ দরকার হবে। সে হিসাবে কুরবানির চামড়ায় লবণের চাহিদা শূন্য দশমিক ৮১৮২ মেট্রিক টন।

বিসিক সূত্রে আরও জানা গেছে, ২০১৮-১৯ অর্থবছরে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি লবণ উৎপাদন হয়েছে। চাহিদার ও লক্ষ্যমাত্রার চেয়ে বেশি লবণ উৎপাদন এবং অধিক পরিমাণ লবণ মজুদ থাকায় এবারের ঈদে চামড়া প্রক্রিয়াজাতকরণের ক্ষেত্রে লবণের কোনো সঙ্কট হবে না।

এ দিকে চামড়া ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ) মতে, চলতি বছর ১ কোটি ৫ লাখ পশু জবেই হতে পাবে। আর এর জন্য ১ দশমিক ৪৪ মেট্রিক টন লবণ দরকার হতে পারে।

বাংলাদেশ লেদার গুডস্ অ্যান্ড ফুট ওয়্যার এক্সপোর্টারস অ্যাসোসিয়েশনের (বিএফএলএলএফইএ) চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এম আবু তাহের বলেন, চামড়াতে প্রচুর লবণের প্রয়োজন হয়। কুরবানির সময় একটি চক্র লবণের দাম বাড়ানোর ষড়যন্ত্র করে। লবণের দাম বাড়লে চামড়ারও দাম বাড়ে। তাই সাধারণ মানুষ চামড়ার দাম পায় না। এজন্য এবার যাতে এ ধরণের কোনো ঘটনা না ঘটে, সে ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড