• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রেক্সিটের প্রভাবে ২৩ বছরের মধ্যে যুক্তরাজ্যের ভোক্তা ব্যয় সর্বনিম্নে: বিআরসি

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১০ জুলাই ২০১৯, ১১:৪৪
বিআরসি

দ্য ব্রিটিশ রিটেইল কনসোর্টিয়ামের (বিআরসি) এক প্রতিবেদনে যুক্তরাজ্যের বার্ষিক খুচরা ভোক্তা ব্যয়ের চিত্র তুলে ধরা হয়েছে। সেখানে দেখা গেছে, ১৯৯৬ সালে রেকর্ড সংরক্ষণ শুরু হওয়ার পর থেকে যুক্তরাজ্যের এই ব্যয় গত জুনে সর্বনিম্নে নেমে এসেছে। ২৩ বছরের মধ্যে এই ব্যয় এবারই সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। সংশ্লিষ্ট গবেষকরা মনে করছেন, ব্রেক্সিটের কারণে দেশটির অর্থনীতিতে এমন অচলাবস্থা সৃষ্টি হয়েছে। 

বিআরসি জানিয়েছে, দেশটিতে অনুকূল চলমান বিশ্বকাপ ক্রিকেট ও গত বছরের তুলনায় পরিবর্তিত কেনাকাটা প্রতিকূল আবহাওয়ার কারণে না বেড়ে খুচরা বিক্রি কমেছে। এছাড়া ব্রেক্সিট নিয়ে অনিশ্চয়তা বাড়ায় দেশটির খুচরা বিক্রি ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এজন্য সংস্থাটি মনে করছে, ব্রেক্সিট নিয়ে স্পষ্ট বক্তব্য থাকা একান্ত দরকার।  

মাল্টিন্যাশনাল প্রফেশনাল সার্ভিসেস নেটওয়ার্ক কেপিএমজির মাধ্যমে বিআরসি পরিচালিত খুচরা ভোগ খাতের মাসিক প্রতিবেদন অনুযায়ী, জুন মাসে যুক্তরাজ্যে মোট বিক্রি ১ দশমিক ৩  শতাংশ  কমেছে, আর বার্ষিক প্রবৃদ্ধি কমে ঠেকেছে দশমিক ৬ শতাংশে। 

বিআরসির প্রধান নির্বাহী হেলেন ডিকেনসন জানিয়েছেন, কেনাকাটার অনুকূল পরিবেশ থাকায় গত বছরের জুনে যুক্তরাজ্যের খুচরা বিক্রি ভালো হয়। কিন্তু চলতি জুনে কেনাকাটার প্রতিকূল পরিবেশের কারণে বিশ্বকাপ ক্রিকেট সত্ত্বেও দেশটির খুচরা বিক্রি ২৩ বছরের সর্বনিম্নে নেমে আসে। জুনে প্রত্যাশিতসংখ্যক টিভি সেট, বাগান সংশ্লিষ্ট আসবাব ও বারবিকিউ বিক্রি সবই কমেছে বলেও জানান তিনি। মন্তব্য করেন, চলমান ব্রেক্সিট অনিশ্চয়তার কারণে প্রকৃত মজুরি বৃদ্ধি পাওয়া সত্ত্বেও মানুষ একান্ত প্রয়োজনীয় জিনিসপত্রের বাইরে তেমন কিছু কেনাকাটা করেনি।  

ডিকেনসন অভিমত দেন, ইইউর সঙ্গে দেশটির সম্পর্ক নিয়ে ব্যবসাপ্রতিষ্ঠান ও জনগণ স্পষ্ট বক্তব্য জানতে চায়। এছাড়া সংশ্লিষ্ট গবেষকরাও মনে করেন, চুক্তিহীন ব্রেক্সিট নিয়ে অব্যাহত অনিশ্চয়তা ভোক্তার আত্মবিশ্বাসকে ক্ষতিগ্রস্ত করছে এবং সার্বিকভাবে খুচরা বিক্রেতারাও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সূত্র গার্ডিয়ান

ওডি/টিএফ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড