• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যবসায়ীদের ভোগান্তি কমাতে বাংলাদেশ ব্যাংকের নতুন প্রজ্ঞাপন জারি

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৮ জুলাই ২০১৯, ১০:৪৮
বাংলাদেশ ব্যাংক

আমদানি দায়ের বিপরীতে ব্যাংকের চার্জ সমন্বয় করে ব্যবসায়ীদের ভোগান্তি কিছুটা কমালো কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে রবিবার (৭ জুলাই) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।  

প্রজ্ঞাপন অনুযায়ী, এখন থেকে আমদানি দায় পরিশোধকালে ব্যাংক যে চার্জ কেটে নেবে, তা ওভারডিউ হিসেবে দেখাতে পারবে না। আর কোনো ব্যাংক যদি এ ধরনের চার্জ কাটে, তাহলে ব্যাংককে তা কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা অপারেশন বিভাগে জানাতে হবে। 

এতোদিন ব্যবসায়ীদের পক্ষে আমদানি দায় পরিশোধকালে সংশ্লিষ্ট ব্যাংক যে চার্জ কর্তন করতো, সেটা ওভারডিউ হিসেবে প্রদর্শন করা হতো বলে কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান। এতে চার্জের সমপরিমাণ বিল অব অ্যান্ট্রি সমন্বয়ের জন্য সংশ্লিষ্ট ব্যাংকের মাধ্যমে আমদানিকারদের বাংলাদেশ ব্যাংক থেকে অনুমতি নিতে হতো।

তবে এ ধরনের চার্জ এখন থেকে কাটা হলে নিজ উদ্যোগে ব্যাংক বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা অপারেশন বিভাগের ‘অনলাইন ইনওয়ার্ড রেমিটেন্স মনিটরিং সিস্টেম’ এ রিপোর্ট করবে। কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ সে রিপোর্টের আলোকে কেইস টু কেইস ভিত্তিতে চার্জের সমপরিমাণ বিল অব অ্যান্ট্রি সমন্বয় করবে। ফলে আমদানিকারকদের ভোগান্তি কমবে।    

ওডি/টিএফ 
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড