• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্রামীণ ঋণের ৬৩ দশমিক ২৮ শতাংশ এখনো এনজিও নির্ভর

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৭ জুলাই ২০১৯, ১৬:৩২
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো
(ছবি: সংগৃহীত)

সরকার দেশের প্রত্যন্ত এলাকার মানুষের কাছে ঋণ সুবিধা দিতে বিভিন্ন ব্যাংকের শাখা করেছে। কিন্তু এরপরও ব্যাংকগুলো জনগণের কাছাকাছি পৌঁছাতে পারেনি। গ্রামে ব্যাংকগুলোর শাখা থাকলেও ফলে সেখানকার মানুষ এনজিও থেকে বেশি ঋণ নেয়। এনজিও থেকে পল্লী এলাকার ৬৩ দশমিক ২৮ শতাংশ মানুষ ঋণ নিচ্ছে বলে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ‘কৃষি ও পল্লী পরিসংখ্যান রিপোর্ট-২০১৮’-এ উঠে এসেছে।

রাজধানীর আগাঁরগাওয়ে পরিসংখ্যান ভবনে রবিবার (৭ জুলাই) প্রতিবেদনটির মোড়ক উন্মোচন উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক কৃষ্ণা গায়েনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিসংখ্যান ব্যুরোর অতিরিক্ত সচিব বিকাশ কুমার দাস। আর বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত সচিব মাহমুদা আক্তার। প্রকল্প পরিচালক আক্তার হোসেন খান অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

বক্তারা অনুষ্ঠানে বলেন, ‘গ্রামে ব্যাংকগুলোর শাখা থাকলেও সেগুলো জনগণের কাছাকাছি পৌঁছাতে পারেনি। ফলে গ্রামে এনজিওর প্রাধান্য বিদ্যমান। অধিকাংশ মানুষই ফসল উৎপাদনের জন্য এনজিও থেকে ঋণ নিচ্ছে।’

প্রতিবেদনে বলা হয়, এনজিও থেকে পল্লী এলাকার ৬৩ দশমিক ২৮ শতাংশ লোক ঋণ নিচ্ছে। আর ব্যাংক থেকে তারা ২৬ দশমিক শূন্য ৩ শতাংশ, মহাজনদের কাছ থেকে ৩ দশমিক ৬৭ শতাংশ এবং আত্মীয় স্বজনদের কাছ নিচ্ছে ৩ দশমিক ৭৫ শতাংশ মানুষ ঋণ নিচ্ছে।ফসল আবাদের লক্ষ্যেই তারা মূলত এ ঋণ নিচ্ছে।

প্রতিবেদনে উঠে এসেছে, ফসল আবাদের জন্য পল্লী এলাকার মানুষদের ৬২ দশমিক ১৫ শতাংশ ঋণ নেয়। এছাড়া বাড়ি নির্মাণ বা মেরামতের জন্য ১২ দশমিক ৩৩ শতাংশ, পশুপালনের জন্য ৮ দশমিক ৫৪ শতাংশ, চিকিৎসার জন্য ৪ দশমিক ৯৪ শতাংশ, বিবাহের জন্য ৪ দশমিক ১১ শতাংশ, শিক্ষার জন্য ২ দশমিক ৪৭ শতাংশ এবং অন্যান্য উদ্দেশ্যে ৫ দশমিক ৪৬ শতাংশ মানুষ ঋণ নেয়।

সেখানে আরও বলা হয়, পল্লী এলাকার প্রতিটি পরিবার বছরে ২ লাখ ২ হাজার ৭২৪ টাকা আয় করে। এর মধ্যে কৃষিখাত থেকে ৭৭ হাজার ৪৫৮ টাকা এবং অকৃষিখাত থেকে ১ লাখ ২৫ হাজার ২৬৭ টাকা আসে।

পল্লী এলাকায় মোট ১২ কোটি ৫ লাখ ৯৮ হাজার ৩৬৫ জন বসবাস করে। এর মধ্যে পুরুষ ৬ কোটি ১৮ লাখ ৭৩ হাজার ৮১২ জন, মহিলা ৫ কোটি ৮৭ লাখ ১ হাজার ৮০৩ জন এবং হিজড়া ২২ হাজার ৭২০ জন বাস করে বলেও প্রতিবেদনে বলা হয়।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড