• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেয়ারবাজারে সূচক ও লেনদেনের উত্থান

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৪ জুন ২০১৯, ১৯:৫৩
শেয়ারবাজার

সপ্তাহের প্রথম কার্যদিবস সূচকের পতনের মধ্য দিয়ে শুরু করলেও দ্বিতীয় কার্যদিবসে শেয়ারবাজারে সূচক ও লেনদেনের উত্থান ঘটেছে। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার (২৪ জুন) সূচকের সঙ্গে লেনদেনের পরিমাণও বেড়েছে। তবে এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন উভয় কমেছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এদিন আগের কার্যদিবসের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাকি দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক দশমিক ৮৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৩২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৮৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১৫৫ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, দাম কমেছে ১৫৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির। বাজারে এদিন ৩৭৮ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। তার আগের কার্যদিবসে ৩৩৮ কোটি ২০ লাখ টাকার লেনদেন হয়েছিল।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে ইউনাইটেড পাওয়ার জেনারেশন সবচেয়ে বেশি শেয়ার লেনদেন করেছে। কোম্পানিটি ১৫ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। আর লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা জেএমআই সিরিঞ্জ ১৫ কোটি ৮৬ লাখ টাকা আর তৃতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশন ১১ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে।

তাছাড়া এদিন বাজারটিতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় স্থান করে নিয়েছে- ন্যাশনাল পলিমার, আরএন স্পিনিং, ব্র্যাক ব্যাংক, জিনেক্স ইনফোসিস, সোনার বাংলা ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিক এবং ফরচুন সুজ।

অন্যদিকে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৮ পয়েন্ট কমে ১৬ হাজার ৪৭০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর সিএসইতে লেনদেন হয়েছে ৭৯ কোটি ২৮ লাখ টাকা। এদিন লেনদেনে অংশ নেওয়া ২৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০৬টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির দর।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড