• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশে বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে ৬৮ শতাংশ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৪ জুন ২০১৯, ১৪:৩১
বিদেশি বিনিয়োগ
ছবি : সংগৃহীত

২০১৮ সালে বাংলাদেশে বিদেশি বিনিয়োগের (এফডিআই) পরিমাণ ৬৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে ‘বৈশ্বিক বিনিয়োগ প্রতিবেদন ২০১৯’ এ তথ্য উঠে এসেছে।আর ২০১৮ সালে বাংলাদেশে এফডিআই এসেছে ৩৬০ কোটি ডলার বা ৩০ হাজার ৬০০ কোটি টাকা।

রাজধানীর সোনারগাঁও হোটেল সোমবার (২৪ জুন) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) আনুষ্ঠানিকভাবে প্রতিবেদনটি প্রকাশ করে। ২০১৭ সালে বাংলাদেশে এফডিআই এসেছিল ২১৫ কোটি ডলার এবং ২০১৬ সালে তার পরিমাণ ছিল ২৩৩ কোটি ডলার।

বৈশ্বিক বিনিয়োগ প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে জাপান টোব্যাকো (জেটি) আকিজ গ্রুপের ইউনাইটেড ঢাকা টোব্যাকো কোম্পানি লিমিটেড কিনে নেয়। আর এজন্যই এ বছর বেশি বিনিয়োগ এসেছে। এই ইউনাইটেড টোব্যাকো কিনতে জাপান টোব্যাকোর খরচ হয়েছে ১৫০ কোটি ডলার। পাশাপাশি বিদ্যুতেও গত বছর বড় আকারের বিনিয়োগ পাওয়া গেছে। আর দেশের বস্ত্র ও পোশাক খাতে ১৩০ কোটি ডলার বিনিয়োগ এসেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর ব্যক্তিগত শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা এমপি সালমান এফ রহমান, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বিজা) নির্বাহী চেয়ারম্যান পাবন চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের স্থায়ী উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বিষয়ক অধ্যক্ষ মো. আবুল কালাম আজাদ ও ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআইডির নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম।

অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, ১০ বছর ধরে বাংলাদেশে অর্থনৈতিক প্রবৃদ্ধির একটা ধারাবাহিকতা বিরাজ করছে। আর দেশের রাজনৈতিক স্থিতিশীলতাও রয়েছে। তাই সবার কাছে বাংলাদেশ বিনিয়োগের জন্য এখন উপযুক্ত জায়গা। এসব কারণে বাংলাদেশে বিনিয়োগ বেড়েছে।

গত বছর ভারতে এফডিআই এসেছে চার হাজার ২২৮ কোটি ডলার, চীনে ১৩ হাজার ৯০৪ কোটি ডলার এবং ভিয়েতনামে এসেছে এক হাজার ৫৫০ কোটি ডলার।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড