• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সূচকের পতনের মধ্য দিয়ে সপ্তাহের সূচনা করল শেয়ারবাজার

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৩ জুন ২০১৯, ১৬:৫৪
শেয়ারবাজার
ছবি : সংগৃহীত

সূচকের পতনের মধ্য দিয়ে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসের সূচনা করল দেশের শেয়ারবাজার। রবিবার (২৩ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমে যায়। তবে টাকার পরিমাণে ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে তার উত্থান ঘটেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স এ দিন ১২ পয়েন্ট কমে ৫ হাজার ৩৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাকি দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ২৩১ এ দাঁড়ায়। আর ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

রবিবার ডিএসইতে ৩৩৮ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এটি আগের দিনের চেয়ে ১০৭ কোটি টাকা কম। শেষ কার্যদিবসে ৪৪৫ কোটি টাকার লেনদেন হয়েছিল।

এ দিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৯টি কোম্পানির মধ্যে ৮৮টির প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ২২১টি এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার।

ডিএসইতে এ দিন টাকার পরিমাণে লেনদেন করা শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো- ইউনাইটেড পাওয়ার, ইস্টার্ন ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, ফরচুন সুজ, স্কয়ার ফার্মা, জেএমআই সিরিঞ্জ, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, আমান ফিড, মুন্নু সিরামিক এবং সেন্ট্রাল ইন্স্যুরেন্স।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ২৮ পয়েন্ট কমে ১৬ হাজার ৪৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এ দিন সিএসইতে ১১৩ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এটি আগের দিনের চেয়ে ৭১ কোটি টাকা বেশি। শেষ কার্যদিবসে ৪১ কোটি ৯০ লাখ টাকার লেনদেন হয়েছিল।

সিএসইতে এ দিন হাত বদল হওয়া ২৫১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬২টির, কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড