• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

লেনদেনের উত্থান, সূচকের পতন

  প্রযুক্তি ডেস্ক

২৩ মে ২০১৯, ১৮:০২
শেয়ারবাজার

লেনদেন বাড়লেও প্রধান মূল্যসূচকের পতনের মধ্য দিয়ে শেষ হলো পুঁজিবাজারের চলতি সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বৃহস্পতিবার (২৩ মে) লেনদেন কিছুটা বাড়লেও মূল্যসূচকের পতন হয়েছে।

ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স এদিন দশমিক ৩৪ পয়েন্ট কমে ৫ হাজার ২৫০ পয়েন্টে নেমে গেছে। বাকি দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৯২ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৩২ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, তার থেকে বেশির দাম কমেছে। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৬৪টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৪৭টির।

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে।বাজারটিতে এদিন ৩১৯ কোটি ৪৮ লাখ টাকার লেনদেন হয়েছে।আগের কার্যদিবসে যার পরিমাণ ছিল ২৯০ কোটি ৫৪ লাখ টাকার। সে হিসাবে ২৮ কোটি ৯৪ লাখ টাকার লেনদেন বেড়েছে।

টাকার অঙ্কে প্রাইম ফাইন্যান্সের শেয়ার সব থেকে বেশি লেনদেন হয়েছে ।কোম্পানিটি ২২ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। দ্বিতীয় স্থানে ব্র্যাক ব্যাংক ১৪ কোটি ৪২ লাখ টাকার এবং তৃতীয় স্থানে থাকা রানার অটোমোবাইল ১৩ কোটি ৫৪ লাখ টাকা লেনদেন করেছে।

লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- ইউনাইটেড পাওয়ার জেনারেশন, ইন্টার্ন কেবলস, মুন্নু সিরামিক, ফরচুন সুজাতা, গ্রামীণফোন, প্রাইম ইসলামি লাইফ ইনস্যুরেন্স এবং গ্রিন পাওয়ার।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স দশমিক ৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৭০৮ পয়েন্টে। এদিন বাজারটিতে ১৮ কোটি ২৩ লাখ টাকার লেনদেন হয়েছে। লেনদেন অংশ নেওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯৬টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড