• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুঁজিবাজারে ফের দরপতন

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২১ মে ২০১৯, ১৫:৫৩
শেয়ারবাজার

পুঁজিবাজারে টানা দরপতন অব্যহত রয়েছে। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২১ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্যসূচকের পতন হয়েছে। একই সঙ্গে লেনদেনের পরিমাণও কমেছে।ফলে শেয়ারবাজারে টানা দুই কার্যদিবস মূল্যসূচক ও লেনদেন কমেছে।

আগের কার্যদিবসের তুলনায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৯ পয়েন্ট কমে ৫ হাজার ২৩৬ পয়েন্টে নেমে গেছে। বাকি দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ১৯৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৮২২ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার দ্বিগুণের বেশি। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ৮৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ২১৭টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৪৩টির।

এছাড়া ডিএসইতে লেনদেনের পরিমাণ কমেছে। দিনভর বাজারটিতে মাত্র ৩৫১ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৮৭ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার। সে হিসাবে ৩৬ কোটি ৪ লাখ টাকার লেনদেন কমেছে।

টাকার অঙ্কে এদিন সবচেয়ে বেশি রানার অটোমোবাইলের শেয়ার লেনদেন হয়েছে ।কোম্পানিটি ৩৫ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। দ্বিতীয় স্থানে থাকা ফরচুন সুজ ১৪ কোটি ৩৭ লাখ টাকার এবং তৃতীয় স্থানে থাকা এসকে ট্রিমস ১২ কোটি ৮১ লাখ টাকা লেনদেন করেছে।

তাছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- বাংলাদেশ সাবমেরিন কেবলস, ব্র্যাক ব্যাংক, ডরিন পাওয়ার, ইষ্টার্ণ কেবলস, ন্যাশনাল টিউবস, এস্কয়ার নিট কম্পোজিট এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৪৬ পয়েন্ট কমে ৯ হাজার ৭০২ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে ৩১ কোটি ৫১ লাখ টাকার লেনদেন হয়েছে। লেনদেনে অংশ নেওয়া ২১৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬০টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড