• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এমএসএমই খাতে ২৪ হাজার কোটি টাকার অর্থ সঙ্কট

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১২ মে ২০১৯, ১৩:৫৪
এমএসএমই
এমএসএমই খাত (ছবি : সংগৃহীত)

বিশ্বব্যাংক গ্রুপ ও পলিসি রিসার্চ ইনস্টিটিউট বাংলাদেশের (পিআরআই) যৌথ গবেষণায় সম্প্রতি উঠে এসেছে দেশের অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে প্রায় ২৪ হাজার কোটি টাকার অর্থায়ন সঙ্কট রয়েছে। এই সঙ্কটের কারণে অর্থনীতির চালিকা শক্তির প্রবৃদ্ধি বাধাগ্রস্ত হচ্ছে।

বাংলাদেশ পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআরআই) সম্প্রতি দেশের অর্থনৈতিক প্রেক্ষাপটে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অর্থায়ন সমাধান শীর্ষক এই প্রতিবেদন প্রকাশ করেছে।

পিআরআই একটি অলাভজনক, বেসরকারি, ও স্বতন্ত্র গবেষণা প্রতিষ্ঠান। এরা বাংলাদেশের মূল নীতিগত চ্যালেঞ্জগুলো, অর্থনীতি, দেশীয় এবং আর্ন্তজাতিক বাজারের সঙ্গে সম্পর্কিত বিষয়গুলো নিয়ে কাজ করছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, ক্ষুদ্র উদ্যোক্তারা বৈষম্যের শিকার হচ্ছেন কেনোনা ব্যাংকগুলো বড় বড় ঋণ গ্রহীতাকে অগ্রাধিকার দিচ্ছে। ব্যাংকগুলোর ছোট গ্রহীতাদের প্রতি নজর খুব কম। এতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা,অতি ক্ষুদ্র ও ব্যাংকের ২৩ হাজার ৭০০ কোটি টাকার অর্থায়ন সুবিধায় দূরত্ব তৈরি হয়েছে।

বিশ্বব্যাংক গ্রুপের অর্থায়ন খাতের বিশেষজ্ঞ মিহাসোনিরিনা আন্দ্রিয়ানাভিও বলেছেন, ব্যাংক থেকে দেশের অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাত মাত্র ২৭ দশমিক ৫ শতাংশ অর্থায়ন সুবিধা পান। আর বড় ঋণ গ্রহীতারা ৪৪ শতাংশ এই সুবিধা পান।

তিনি এটিকে দেশের ব্যবসার পরিবেশ ব্যবস্থাপনাকেও অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ (এমএসএমই) খাতের জন্য আরও একটি বড় বাধা হিসেবে উল্লেখ করেছেন।

কেন্দ্রীয় ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরোর (সিআইবি) তথ্য ভাণ্ডারে এমএসএমই ঋণ সংক্রান্ত যথেষ্ট তথ্য নেই উল্লেখ করে আন্দ্রিয়ানাভিও বলেন, সিআইবি রিপোর্ট হচ্ছে এমএসএমই উদ্যোক্তাদের ঋণ সুবিধা প্রদানের ক্ষেত্রে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সমস্যাগুলোর মধ্যে অন্যতম। প্রতিবেদনে আরও বলা হয়েছে, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা খাতে সরকারি-বেসরকারি ও বিদেশি বাণিজ্যিক ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো এক লাখ ৫২ হাজার ৫৬০ কোটি টাকা ঋণ বিতরণ করেছে।

এমএসএমই খাতে সরকারি বাণিজ্যিক ব্যাংকগুলো মোট ঋণের ১৯ শতাংশ এবং বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলো তাদের বিতরণ করা ঋণের ৭৬ শতাংশ বিতরণ করেছে।

পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) চেয়ারম্যান জাইদি সাত্তার এ বিষয়ে বলেন, দেশের অর্থনীতিতে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাত অনেক বড় অবদান রাখছে। এই খাতের অর্থায়ন সমস্যা সমাধান করা গেলে দেশের অর্থনীতি উপকৃত হবে।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর এসএম মনিরুজ্জামান এমএসএমই খাতে ঋণ বিতরণে সমস্যার বিষয়টি উল্লেখ করে বলেন, মূলত ঋণ সুবিধা পাওয়ার জন্য জামানত একটি বড় সমস্যা। কেন্দ্রীয় ব্যাংক এই সমস্যা সমাধানে কাজ করছে।

অন্যদিকে ব্র্যাক ব্যাংকের এসএমই বিভাগের প্রধান সৈয়দ আবদুল মোমেন বলেন, প্রতিবেশী দেশগুলোর নীতি প্রবিধি অনুসরণ করে এমএসএমইর জন্য অর্থায়ন সহজতর করা যায়। এজন্য বাস্তবতার ভিত্তিতে যুগোপযুগী নীতি প্রণয়ন করা উচিত।

প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ বলেন, ব্যাংকগুলো সাধারণত ঋণ বিতরণের সিদ্ধান্ত নেওয়ার সময় ছোট ব্যবসার চেয়ে বড় ব্যবসায়ীদের অগ্রাধিকার দেয়। তবে এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া উচিত। ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড