• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

তিতাসের বিরুদ্ধে দুদকের ২১টি খাতের দুর্নীতি চিহ্নিত

  অধিকার ডেস্ক    ১৭ এপ্রিল ২০১৯, ১৫:৪০

দুদক

দুর্নীতি দমন কমিশন (দুদক) তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের অবৈধ সংযোগ, মিটার টেম্পারিংসহ ২১টি খাতের দুর্নীতি চিহ্নিত করেছে। তিতাসের এ সকল দুর্নীতি প্রতিরোধে ১২ দফা সুপারিশ পেশ করে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়কে উপযুক্ত ব্যবস্থাও নিতে বলেছে দুদক।

দুদক কমিশনার মোজাম্মেল হক খান বুধবার (১৭ এপ্রিল) মন্ত্রণালয়ে উপস্থিত হয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর কাছে সুপারিশগুলো প্রতিবেদন আকারে জমা দেন।

এই প্রতিবেদনে তিতাস গ্যাসের ২১টি সম্ভাব্য দুর্নীতির উৎস চিহ্নিত করা হয়েছে। এগুলো হলো- নতুন সংযোগে অনীহা এবং অবৈধ সংযোগ বৈধ না করা, অবৈধ বিদ্যুৎ সংযোগ, অবৈধ সংযোগ বন্ধে আইনগত পদেক্ষপ না নেওয়া, অবৈধ লাইন পুনসংযোগ, অদৃশ্য হস্তক্ষেপে অবৈধ সংযোগ, গ্যাস সংযোগে নির্দিষ্ট নীতিমালা অনুসরণ না করা, মিটার টেম্পারিং, বাণিজ্যিক শ্রেণির গ্রাহককে শিল্প শ্রেণির গ্রাহক হিসেবে সংযোগ প্রদান, মিটার বাইপাস করে সংযোগ প্রদান সংক্রান্ত দুর্নীতি, অনুমোদনের অতিরিক্ত বয়লার ও জেনারেটরে গ্যাস সংযোগ, ইচ্ছাকৃতভাবে ইভি সি (ইলেকট্রনিক ভলিউম কারেক্টর) না বসানো, এস্টিমেশন অপেক্ষা গ্যাস কম সরবরাহ করেও সিস্টেম লস দেখানো ইত্যাদি।

দুদক এ দুর্নীতি প্রতিরোধে ১২টি সুপারিশ করেছে। এর মধ্যে রয়েছে মাদার মিটার টু সাব মিটার করা, আকস্মিক পরিদর্শনের ব্যবস্থা ,প্রিপেইড মিটার টেম্পারিং রোধে গ্রাহক পর্যায়ে গ্যাসের অপচয় বন্ধ করা, ডিস্টিবিউশন এবং গ্রাহক উভয় ক্ষেত্রে প্রি পেইড মিটার চালু করা, মোবাইল কোর্টের আদলে আকস্মিক পরিদর্শন করে অবৈধ সংযোগ আছে কি না, যেখানে আছে সেখানে অভিযান পরিচালনা করা, অভিযানে অবৈধ সংযোগ পাওয়া গেলে ব্যবস্থা নেওয়াসহ অন্যান্য।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড