• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

রূপসায় অনাবৃষ্টিতে আমন চাষ ব্যাহত

  রূপসা প্রতিনিধি, খুলনা

২২ জুলাই ২০১৯, ১৪:৩৩
ধান
আমন ধান (ছবি : দৈনিক অধিকার)

এক কালের খরস্রোতা ভৈরব নদী এখন পানির অভাবে শুকিয়ে দিগন্ত বিস্তৃত খোলা মাঠে পরিণত হয়েছে। অপরদিকে আষাঢ়-শ্রাবণের সন্ধিক্ষণে আকাশে মেঘ দেখা গেলেও বৃষ্টির দেখা মিলছে কম। মাঝে মাঝে বৃষ্টি হলেও তা কৃষি ও কৃষকের কোনও কাজে লাগছে না। ফলে পানির অভাবে রূপসায় ব্যাহত হচ্ছে আমন চাষ।

সরেজমিনে দেখা যায়, এক সময়ের খরস্রোত ভৈরব নদীর গতিপথটি শুকিয়ে গেছে। দীর্ঘদিন যাবত নদীটি খনন না করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। একই সঙ্গে নেমে গেছে ভূগর্ভস্থ পানির স্তর। নদীতে পানি না থাকায় সংকটে পড়েছেন চাষিরা। চলতি আমন মৌসুমে পানির অভাবে কৃষকেরা জমিতে সেচ দিতে পারছেন না। ফলে চলতি আমন মৌসুমে উপজেলার ৫টি ইউনিয়নের চাষিরা পানির অভাবে জমিতে ধান লাগাতে পারছেন না। যার কারণে কয়েক হাজার একর জমিতে সেচ সঙ্কট দেখা দিয়েছে।

উপজেলার বিভিন্ন এলাকার কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, আমন চাষাবাদে শ্যালোমেশিন ব্যবহার করা হচ্ছে। অনেকেই বৈদ্যুতিক পাম্প ব্যবহার করছেন।

স্থানীয় কৃষক জিয়া খান জানান, কিছুদিন আগে রোপণ করা বীজ তলার চারাগুলো বেড়ে উঠেছে। পানির অভাবে বীজ তলা শুকিয়ে যাচ্ছে। এখন জমিতে সেচ দেওয়া দরকার। কিন্তু অনাবৃষ্টি ও নদীতে পানি না থাকার কারণে তা দেওয়া সম্ভব হচ্ছে না।

এ ব্যাপারে রূপসা উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন বাদশা দৈনিক অধিকারকে বলেন, চলতি মৌসুমে পানির সংকটে আমন চাষ ব্যহত হচ্ছে। তাছারা দীর্ঘদিন ভৈরব নদীটি খনন না করায় শুকিয়ে গেছে। ফলে এবার এলাকার কৃষকেরা চরম ভোগান্তিতে পড়েছে। নদীগুলো খননের জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

ওডি/এসজেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড