• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুড়িগ্রামে ইউনিয়ন বীজমেলা অনুষ্ঠিত

  কুড়িগ্রাম প্রতিনিধি

৩১ জানুয়ারি ২০১৯, ১৩:৫৪
বীজ মেলা
ছবি : দৈনিক অধিকার

বেসরকারি উন্নয়ন সংস্থা ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) হোয়্যার দ্য রেইন ফলস্ প্রকল্পের উদ্যোগে কুড়িগ্রাম সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়ন পরিষদ চত্বরে দিনব্যাপী ইউনিয়ন বীজমেলা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) সকালে মেলার উদ্বোধন করেন কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. মোস্তাফিজুর রহমান প্রধান। কেয়ার বাংলাদেশের কারিগরি সহযোগিতায় যাত্রাপুর ইউনিয়নে বীজমেলা অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন- সদর উপজেলা কৃষি অফিসার ষষ্ঠি চন্দ্র রায়, যাত্রাপুর ইউপি চেয়ারম্যান আইয়ুব আলী সরকার, কেয়ার-বাংলাদেশের প্রতিনিধি মামুনুর রশীদ, ইএসডিও’র প্রোগ্রাম ম্যানেজার আনোয়ার হোসেন প্রমুখ।

আবহাওয়া ও জলবায়ুর পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় হোয়্যার দ্য রেইন ফলস প্রকল্প যাত্রাপুর ইউনিয়ন পরিষদ গোডাউনে ‘ইউনিয়ন পরিষদ বীজ ব্যাংক প্রতিষ্ঠা’ হয়। এসব বীজ ব্যাংকে স্থানীয় কৃষকদের উদ্বুদ্ধ করে বন্যা সহনশীল ও উচ্চ ফলনশীল জাতের বীজ বিনা মূল্যে সংরক্ষণ করা হয়। পরবর্তীতে উক্ত বীজ ব্যাংক থেকে প্রয়োজনের সময় কৃষকরা বিনা মূল্যে সংগ্রহ করে। এর ফলে দরিদ্র কৃষকদের বাড়তি অর্থ ব্যয় করে বীজ কিনতে হচ্ছে না। এতে করে সুফল পাচ্ছে দেশের প্রান্তিক কৃষকরা। এ ধরনের উদ্যোগ গ্রহণ করায় স্থানীয় পরিষদকে শক্তিশালী করার মাধ্যমে এলাকায় কৃষি উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এই ইউনিয়ন পরিষদ বীজ ব্যাংক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড