• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমনের ফলন ভালো হলেও দাম নিয়ে শঙ্কা

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

০৫ ডিসেম্বর ২০১৯, ০৯:৫৫
ধান
ধান নিয়ে বাড়ি ফিরছেন কৃষক (ছবি : দৈনিক অধিকার)

চাঁপাইনবাবগঞ্জে আমনের ফলন ভালো হলেও ধানের ন্যায্য মূল্য পাওয়া নিয়ে শঙ্কিত হয়ে পড়েছেন কৃষকেরা। ধানের মূল্য এতটাই কম যে, উৎপাদন খরচও উঠবে না বলে অভিযোগ কৃষকদের। অন্য দিকে কৃষি বিভাগ বলছে, সরকারিভাবে ধান কেনা শুরু হয়েছে। কৃষকরা আশানুরূপ ধানের দাম পাবে।

সরেজমিন ঘুরে দেখা যায়, বরেন্দ্র অঞ্চলের বিস্তীর্ণ এলাকা জুড়ে ধান কাটা শেষ পর্যায়ে রয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর আবাদের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছিল প্রায় ৫১ হাজার ১৬১ হেক্টর কেজিতে। তবে আমন চাষের শুরুতে কৃষকরা অনাবাদী জমি চাষাবাদের উপযোগী করে গড়ে তোলায় লক্ষ্যমাত্রার চেয়ে অতিরিক্ত ১ হাজার ৮১৭ হেক্টর জমিতে ধান আবাদ করেছে। অর্থাৎ এ বছর জেলার ৫২ হাজার ৯৭৮ হেক্টর জমিতে কৃষকরা ধানের আবাদ করেছে। আর উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৩০ হাজার ২২৫ মেট্রিক টন।

এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলায় ৮ হাজার ৭৫০ হেক্টর জমিতে ৩৯ হাজার ৩৭৫ ধান, নাচোলে ২২ হাজার ৫৭৮ হেক্টর জমিতে ১ লক্ষ ১ হাজার ৬০১, গোমস্তাপুরে ১৪ হাজার ৮৪৩ হেক্টর জমিতে ৬৬ হাজার ৭৯৪, ভোলাহাটে ৪ হাজার ২৪০ হেক্টর জমিতে ১৯ হাজার ৮০ ও শিবগঞ্জে ৭৫০ হেক্টর জমিতে ৩ হাজার ৩৭৫ মেট্রিক টন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।

বরেন্দ্র অঞ্চলখ্যাত ঝিলিমের ইসমাইলসহ কয়েকজন কৃষক জানান, এ বছর আমন ধানের উৎপাদন আশানুরূপ হয়েছে। কিন্তু বর্তমানে ধানের দাম কম হওয়ায় কৃষকরা হতাশায় ভুগছেন।

কৃষক রজু জানান, আমন ধান ঘরে তুলতে ব্যস্ত সময় পারছেন এবং ফলনও হয়েছে ভালো। তবে, এ উৎসবে মলিন কৃষকের মুখ।

নাচোলের কৃষক রুহুল আমিন জানান, প্রতি বিঘা জমিতে ধানের উৎপাদন হয়েছে ১৪ তেকে ১৫ মণ এবং বিঘা প্রতি জমিতে ধান চাষে কৃষকের খরচ হয়েছে সাড়ে ৭ থেকে ৮ হাজার টাকা। উৎপাদিত ১২০ মণ ধান থেকে ২০ মণ ধান মজুরি হিসেবে শ্রমিককে দিতে হয়। সেখানে সাড়ে ৬০০ থেকে ৬৪০ টাকা মণ দরে ধান বিক্রি করে লোকসান গুণতে হবে তাদের। মাথার ঘাম পায়ে ফেলে ফসল ফলালেও উৎপাদন খরচ উঠবে কিনা তা নিয়ে সন্দিহান কৃষক।

এ দিকে, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক মো. মঞ্জুরুল হুদা জানান, এ বছর আবাদের লক্ষ্যমাত্রার চেয়ে অতিরিক্ত ১ হাজার ৮১৭ হেক্টর জমিতে চাষাবাদ হয়েছে এবং ইতোমধ্যে ৮২ ভাগ ধান কাটা শেষ হয়েছে।

তিনি আরও বলেন, লটারির মাধ্যমে কৃষকদের কাছ থেকে সরকারিভাবে ১ হাজার ৪০ টাকা দরে ধান কেনা শুরু হয়েছে।

ওডি/এসজেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড