• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আরেক দফা বাড়তে পারে পেঁয়াজের দাম

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২২ অক্টোবর ২০১৯, ১৬:৩৮
পেঁয়াজ
ফের পেঁয়াজের দাম বাড়তে পারে (ছবি: সংগৃহীত)

পেঁয়াজ রপ্তানি পুরোপুরি বন্ধ করে দিয়েছে ভারত সরকার। কিন্তু দেশটি পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার আগে ব্যবসায়ীরা যে রপ্তানি আদেশ দিয়েছিলেন সেই আটকে পড়া পেঁয়াজ আসা শেষ পর্যায়ে রয়েছে। ফলে পেঁয়াজের আমদানি বন্ধের পর দাম বাড়ার আশঙ্কা করা হচ্ছে। 

চলতি বছরের গত ২৯ সেপ্টেম্বরের আগে রপ্তানি আদেশপ্রাপ্ত যেসব পেঁয়াজ ভর্তি ট্রাক ভারত অভ্যন্তরের মহদীপুর স্থলবন্দরে আটকে ছিল। মঙ্গলবার এবং বুধবার নাগাদ বাংলাদেশে প্রবেশ করবে। যার মধ্য দিয়ে ব্যবসায়ীদের রপ্তানি আদেশপ্রাপ্ত পেঁয়াজ আসা শেষ হয়ে যাবে।

স্থানীয় ব্যবসায়ীরা আশঙ্কা করে বলছেন, আরেক দফা পেঁয়াজের দাম বাড়তে পারে।

তারা জানান, দেশীয় পেঁয়াজ বাজারে না আসা পর্যন্ত আর পেঁয়াজের দাম কমার কোনো সম্ভাবনা নেই।

২৯ সেপ্টেম্বরের আগে যেসব পেঁয়াজের রপ্তানি আদেশ ছিল তার মধ্যে ২১ ট্রাক পেঁয়াজ ভারতের মহদীপুর বন্দরে এখন পর্যন্ত আটকা পড়ে আছে। সেগুলোর মধ্যে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে মঙ্গলবার (২২ অক্টোবর) বিকেল পর্যন্ত পেঁয়াজ ভর্তি পাঁচটি ট্রাক প্রবেশ করেছে। আগামী ২৮ অক্টোবরের মধ্যে এ বন্দর দিয়ে বাকি ১৬টি ট্রাক প্রবেশ করলেই পেঁয়াজ আমদানি বন্ধ হবে।

সোনামসজিদ স্থলবন্দর সূত্রে জানা গেছে, ভারতের রপ্তানি নিষেধাজ্ঞার আগে বাংলাদেশি পেঁয়াজ ব্যবসায়ীদের অর্ডার দেওয়া পেঁয়াজের মধ্যে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে গত সাতদিনে ১৬৭ ট্রাক প্রবেশ করেছে।

চাহিদা অনুযায়ী পেঁয়াজ আমদানি না হওয়ায় সোনামসজিদ স্থলবন্দর সংলগ্ন স্থানীয় বাজারগুলোতে পেঁয়াজ কেজি প্রতি ৯০ থেকে ১০০ টাকা দামে বিক্রি হচ্ছে। এই বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি পুরোপুরি বন্ধ হয়ে গেলে পেঁয়াজের দাম আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

সোনামসজিদ সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তাফিজুর রহমান মোস্তাক বলেন, পেঁয়াজের রপ্তানি আদেশ অনুযায়ী ভারত থেকে আরও ১৬ ট্রাক পেঁয়াজ আসবে বাংলাদেশে।

পেঁয়াজ আসা বন্ধ হয়ে যাওয়ার পর দেশে বাজারে এর প্রভাব পড়বে বলেও জানান তিনি।

অন্যদিকে, ভারতের মহদীপুর স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট ওয়েলফেয়ার অ্যাসোশিয়েশনের ভূপতি মণ্ডল জানান, পেঁয়াজের আমদানি বন্ধ হয়ে যাওয়ার (২৯ সেপ্টেম্বরের আগে) আগে এলসি করা যেসব পেঁয়াজ মহদীপুরে আটকে ছিল আগামী ২৮ অক্টোবরের মধ্যে আসা শেষ হবে। 

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড