• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বড় ঋণে ‘গ্যারান্টার’ হতে হবে ব্যাংকের চেয়ারম্যান ও পরিচালকদের

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৭ সেপ্টেম্বর ২০১৯, ২০:৫১
টাকা
ফাইল ফটো

দেশের ব্যাংকিং খাতে খেলাপি থেকে পরিত্রাণ পাওয়ার জন্য ব্যাংক চেয়ারম্যান ও পরিচালকদেরও ব্যক্তিগতভাবে গ্যারান্টার হতে হবে। এ বিষয়ে নিয়ম চালু করে আইনি প্রক্রিয়ায় পরিবর্তন আনা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে রাষ্ট্রায়ত্ত চার বাণিজ্যিক ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান তিনি।

অর্থমন্ত্রী বলেন, ঋণের বিপরীতে বন্ধক এবং গ্যারান্টি- এই দুটো বিষয় নিশ্চিত করতে পারলে কোনো ঋণখেলাপি হবে না। ব্যাংক থেকে বড় অঙ্কের ঋণ দেয়ার সময় তা আদায় নিশ্চিত করার জন্য তা পর্যাপ্ত বন্ধকের আওতায় থাকতে হবে। 

তিনি বলেন, ব্যাংকের পরিচালক-চেয়ারম্যান তারা সবাই ব্যাক্তিগতভাবে গ্যারান্টি দেবেন। এ সকল গ্যারান্টিগুলো আমাদের আইনি প্রক্রিয়ায় এতটা শক্তিশালী হবে যে, কেউ যদি ঋণ শোধে ব্যর্থ হয়, তবে তাদের বিরুদ্ধে আমরা উপযুক্ত ব্যবস্থা নিতে পারব। 

আইনি প্রক্রিয়ায় দুর্বলতা ছিল বলেই আগে খেলাপি ঋণের বিপক্ষে ব্যবস্থা নেওয়া যায়নি বলে জানান আ হ ম মুস্তফা কামাল। এছাড়া, রাষ্ট্রায়ত্ত চার বাণিজ্যিক ব্যাংকের জন্য কর্মপরিকল্পনা নেওয়া হয়েছে বলেও জানান তিনি। 

আরআইএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড