• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের পেঁয়াজ আসছে না, বাড়তে পারে দাম

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৫৩
পেঁয়াজ
(ছবি : ইন্টারনেট)

বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতের বেশ কয়েকটি রাজ্যে বন্যায় পেঁয়াজের উৎপাদন বাধাপ্রাপ্ত হয়েছে। রাজ্যগুলোর মধ্যে মহারাষ্ট্র, উত্তর প্রদেশসহ বিভিন্ন প্রদেশে বন্যায় পেঁয়াজের উৎপাদন ব্যাহত হওয়ায় বেড়েছে পেঁয়াজের রপ্তানি মূল্য। গত দুই মাসের ব্যবধানে ২ দফা এই মূল্য বাড়িয়ে প্রতি মেট্রিক টন ৮৫২ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে।

এতে দিনাজপুরের হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা বিপাকে পড়েছেন। তবে বেশি মূল্যের পেঁয়াজ বাংলাদেশে আসতে এখনো প্রায় দুই থেকে তিন দিন সময় লেগে যেতে পারে। এ কারণে দেশে আমদানি করা পেঁয়াজের দাম বেড়ে গিয়ে প্রতি কেজিতে ৮০ থেকে ৯০ টাকা হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) বিকাল ৩টা পর্যন্ত দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ বোঝাই কোনো ট্রাক বাংলাদেশে আসেনি বলে জানা গেছে।

এ বিষয়ে হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা জানিয়েছেন, ভারত সরকার গত এক বছর আগে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানিতে ‘রপ্তানি মূল্য’ তুলে নেয়। এরপর থেকে দেশের ব্যবসায়ীরা কোনো রপ্তানি মূল্য ছাড়াই ন্যূনতম ১৫০ থেকে ২০০ ডলার মূল্যে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি করে আসছিলেন। ফলে হিলি বন্দরের ব্যবসায়ীরা ১৫ থেকে ২০ টাকা পাইকারি দামে পেঁয়াজ বিক্রি করছিলেন। গত দুই মাস থেকে আবার ৩৫০ থেকে ৪০০ ডলারে বৃদ্ধি করলে ৩২ থেকে ৩৬ টাকা পাইকারি দামে পেঁয়াজ বিক্রি করা হয়।

ভারতীয় ব্যবসায়ী জানান, উত্তর প্রদেশ ও মহারাষ্ট্র সহ বিভিন্ন প্রদেশে বন্যায় পেঁয়াজ উৎপাদন ব্যাহত হয়েছে। এই রাজ্যগুলোতে বেশি পেঁয়াজ উৎপাদন হয়। এজন্য সেখানে পেঁয়াজের সংকট দেখা দিলে দাম বাড়তে থাকে। গত দুই মাস থেকে ৩৫০ থেকে ৪০০ ডলারে বাংলাদেশে রপ্তানি করা হচ্ছিল। শেষ খবর পাওয়া পর্যন্ত গত বুধবার জানা গেছে সরকার আবারো পেঁয়াজের রপ্তানি মূল্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। বর্তমানে বাড়িয়ে ৮৫২ ডলার করেছে। এই মূল্যের পেঁয়াজ এখনও বাংলাদেশে রপ্তানি শুরু করা হয়নি বলে জানান তারা।

এ বিষয়ে হিলি বন্দরের আমদানিকারক মোবারক হোসেন বলেছেন, বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) পেঁয়াজ প্রতি কেজিতে দুই টাকা বেড়ে বিক্রি হয়েছে ৩৮ টাকায়। নতুন মূল্যের পেঁয়াজ আমদানি করা হলে প্রতি কেজিতে ৭২ টাকার মতো দাম পড়বে। ফলে ভোক্তাদের বেশি দামে পেঁয়াজ কিনতে হবে। তিনি আরও বলেন, নতুন মূল্যের পেঁয়াজ আমদানি করা নিয়ে আমরা শঙ্কিত।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড