• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

৪৬ গার্মেন্টস বন্ধ, চাকরি হারালেন সাড়ে ২৫ হাজার শ্রমিক

  অর্থ-বাণিজ্য ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০১৯, ২১:৪৪
চাকরি
(ছবি : সম্পাদিত)

বিগত সাড়ে ছয় মাসে ৪৬টি তৈরি পোশাক কারখানা (গার্মেন্টস) বন্ধ হয়ে গেছে। এ কারণ হলো- ব্যবসা সংকট ও অনৈতিক প্রতিযোগিতার ফলে গার্মেন্টস শ্রমিকদের বেতন ভাতা, মজুরি এবং অফিসের ব্যয় বহন না করতে পেরে গার্মেন্টসগুলো বন্ধ হয়ে যায়। যার ফলে চাকরি হারিয়েছেন ২৫ হাজার ৪৫৩ শ্রমিক ও কর্মকর্তারা। এতে গার্মেন্টস খাতের এ অবস্থা সার্বিক অর্থনীতিতেও চাপ বাড়াবে বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ৪৬টি পোশাক কারখানা (গার্মেন্টস) বন্ধের বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি ড. রুবানা হক।

বিজিএমইএর সভাপতি বলেন, এ বছরের ফেব্রুয়ারি মাস থেকে চলতি সেপ্টেম্বর মাসের ১২ তারিখ পর্যন্ত প্রায় সাড়ে ছয় মাসে ৪৬টি গার্মেন্টস বন্ধ হয়েছে। এতে ২৫ হাজার ৪৫৩ শ্রমিক ও কর্মকর্তা চাকরি হারিয়েছেন।

তিনি বলেন, এখন এই খাতে চরম দুরাবস্থা চলছে। আর আমি দায়িত্ব নেওয়ার পর থেকেই এখন পর্যন্ত ৪৬টি কারখানা বন্ধ হয়েছে।

গার্মেন্টস খাতের এই চিত্র সার্বিক অর্থনীতিতে চাপ বাড়াবে এমন মন্তব্য করে তিনি বলেন, আগস্টে ব্যবসা কম হয়েছে। সেপ্টেম্বরেও ব্যবসা কম। এবারও আমরা নেগেটিভ যাব। তার মানে আমাদের কোথাও মিসম্যাচ আছে।

রুবানা হক বলেন, গার্মেন্টসের প্রচুর সম্ভাবনা আছে। আগামী ১০ বছর আমরা খুব ভালো করতে পারি। তবে আমাদের ওই জায়গায় যেতে হবে। কেন ভিয়েতনাম ভালো করছে? আমরা করছি না। ভিয়েতনামের ব্যবসা প্রায় ১২ শতাংশ বেড়ে গেছে। আমাদের কেন বাড়ছে না বা কেন আমরা ভালো করছি না।

ব্যবসা ভালো করার জন্য গবেষণার ওপর জোর দেওয়ার আহ্বান জানিয়ে বিজিএমইএর সভাপতি বলেন, আমরা আসলে মার্কেট স্টাডি ঠিকমতো করছি না। মার্কেট স্টাডি যদি না করি তাহলে আমাদের পরবর্তীতে কি হবে এবং আমরা কোথায় যাব। এটা একটা বিরাট ব্যাপার আমাদের জন্য। সবমিলিয়ে আমাদের অনেক রিসার্চের (গবেষণার) দরকার আছে।

বন্ধ হয়ে যাওয়া গার্মেন্টসগুলো হলো- বনানীর তিতাস গার্মেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড, বাড্ডার সুমন ফ্যাশন গার্মেন্টস লিমিটেড, শান্তিনগরের অ্যাপোচ গার্মেন্টস লিমিটেড, মালিবাগের লুমেন ড্রেস লিমিটেড ও লুফা ফ্যাশন লিমিটেড, রামপুরার জেনস ফ্যাশন লিমিটেড, মধ্য বাড্ডার স্টার গার্মেন্টস প্রাইভেট লিমিটেড, আশুলিয়ার মোভিভো অ্যাপারেলস লিমিটেড, ও ফোর এস পার্ক স্টাইল লিমিটেড, টঙ্গীর জারা ডেনিম লিমিটেড, ফলটেক্স কম্পোজিট, এহসান সোয়েটার ও মার্ক মুড, গাজীপুরের ওসান ট্রাউন ও ওয়াসিফ নিটওয়্যার, উত্তর বাড্ডার এভার ফ্যাশন লিমিটেড, জিরানীর ঝুমা ফ্যাশন এবং বোর্ড বাজারের স্পেস গার্মেন্টস ইন্ড্রাস্ট্রি সহ আরও ১১টি গার্মেন্টস।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড