• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সর্ববৃহৎ টি-শার্ট সেলাইয়ে গিনেস রেকর্ড গড়বে বাংলাদেশ

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৭ সেপ্টেম্বর ২০১৯, ২০:৩৪
গিনেস রেকর্ড
(ছবি : ইন্টারনেট)

বিশ্বের সর্ববৃহৎ টি-শার্ট সেলাইয়ের পরিকল্পনা গ্রহণ করেছে বাংলাদেশ। আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) শতবর্ষ পালন উপলক্ষে গিনেস রেকর্ড ভাঙতেই এমন পরিকল্পনা নিয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রফতানিকারক বাংলাদেশ। এর মধ্য দিয়ে আগের রেকর্ড ভেঙে গিনেস বুকে বাংলাদেশের নাম লেখাবে বিজিএমই।

জানা গেছে, বাংলাদেশ পোশাক শিল্পকে তুলে ধরার জন্য বাংলাদেশ গার্মেন্ট প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতিকে (বিজিএমইএ) সুতি কাপড়ের এই টি-শার্ট সেলাইয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ড. রুবানা হক জানান, আইএলও’র প্রস্তাব পাওয়ার ব্যাপারে তারা প্রক্রিয়া শুরু করেছেন।

তিনি বলেন, ভারতের মুম্বাইয়ের প্লাস্টইন্ডিয়া ফাউন্ডেশনের রেকর্ড ডিঙিয়ে বাংলাদেশ নতুন রেকর্ড করতে যাচ্ছে। এই প্রতিষ্ঠানটি ২০১৮ সালের ৫ জানুয়ারি ৯৬.৮৬ মিটার (৩১৭.৭৮ ফুট) দীর্ঘ ও ৬৯.৭৭ মিটার (২২৮.৯০ ফুট) প্রস্থের সর্ববৃহৎ টি-শার্ট সেলাই করে গিনেস রেকর্ড করে।

এ বিষয়ে বিজিএমইএ পরিচালক (শ্রম) রেজওয়ান সেলিম বলেন, ‘সুতিবস্ত্র ব্যবহার করে ৩৫০ ফুট দৈর্ঘ্যের এবং ২৫০ ফুট প্রস্থের টি-শার্ট সেলাইয়ের দায়িত্বভার পেয়েছে পলমল। এটি হবে ভারতের তৈরি টি-শার্টের চেয়ে এক সাইজ বড়।’

তিনি বলেন, এই টি-শার্ট সেলাইয়ের খরচ বহন করবে বাংলাদেশের পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান পলমল। এ উপলক্ষে আইএলও আয়োজিত বিশাল অনুষ্ঠান ২২, ২৪ অথবা ২৮ নভেম্বর বাংলাদেশে অনুষ্ঠিত হবে।

বিজিএমইএ পরিচালক আরও জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আইএলও সভাপতি এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। বিবিসি, সিএনএন, রয়টার্স, আল জাজিরাসহ বিভিন্ন বিশ্বখ্যাত গণমাধ্যম এই অনুষ্ঠান সম্প্রচার করবে বলেও জানান তিনি।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড