• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় কমেছে ২ কোটি ৯৫ লাখ টাকা

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৩ আগস্ট ২০১৯, ১৫:৩৭
ডিএসই
(ছবি: সংগৃহীত)

চলতি বছরের জুলাই মাসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আয় কমেছে ১৩ শতাংশ। সম্প্রতি ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, জুলাই মাসে ডিএসই থেকে সরকারকে রাজস্ব আয় হয়েছে ১৯ কোটি ৫০ লাখ টাকা। গত বছরের জুলাই মাসে যার পরিমাণ ছিল ২২ কোটি ৪৫ লাখ টাকা। সে হিসাবে এক বছরে ডিএসইর আয় কমেছে ২ কোটি ৯৫ লাখ টাকা, যা শতাংশের হিসাবে ১৩ শতাংশ।

বিভিন্ন ইস্যুতে দরপতন অব্যাহত থাকায় লেনদেন কম হয়েছে। আর তাতে সরকারও রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে বলে বাজার সংশ্লিষ্টরা মনে করছেন।

জুলাই মাসে ব্রোকারেজ কোম্পানির শেয়ার ও ইউনিট কেনা বেচা বাবদ লেনদেন থেকে ৮ কোটি ৯৫ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে। আর উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট শেয়ার বিক্রয় থেকে ১০ কোটি ৫৫ লাখ টাকা আদায় হয়েছে। ফলে জুলাই মাসে মোট রাজস্ব আদায় হয়েছে ১৯ কোটি ৫০ লাখ টাকা।

এ দিকে, গত বছরের একই সময়ে শেয়ার ও ইউনিট লেনদেন থেকে ১৮ কোটি ৬৮ লাখ টাকা আদায় হয়। আর উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট শেয়ার বিক্রয় থেকে ৩ কোটি ৭৭ লাখ টাকা আদায় হয়। ফলে গত বছরের জুলাইয়ে মোট রাজস্ব আদায় হয় ২২ কোটি ৪৫ লাখ টাকা।

আর এই জুন মাসে ডিএসইর মাধ্যমে রাজস্ব আদায় হয় ১১ কোটি ৬ লাখ টাকা। এর মধ্যে শেয়ার ও ইউনিট লেনদেন থেকে ৭ কোটি ৬৫ লাখ টাকা এবং উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট শেয়ার বিক্রয় থেকে আদায় হয় ৩ কোটি ৪১ লাখ টাকা।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড