• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ বন্ধ থাকবে দেশের সকল ব্যাংক ও পুঁজি বাজার

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০১ জুলাই ২০১৯, ১০:৪৫
বাংলাদেশ ব্যাংক

আজ বন্ধ থাকবে দেশের সবকটি ব্যাংক। নিয়মানুযায়ী নতুন অর্থবছরের (২০১৯-২০) প্রথম দিন অর্থাৎ ১ জুলাই ‘ব্যাংক হলিডে’ পালন করা হয়ে থাকে। চলতি বছরও নিয়মানুযায়ী, ২০১৯-২০ অর্থবছরের প্রথম দিন এই হলিডে পালন করা হবে। তবে বাংলাদেশ ব্যাংকসহ সব ব্যাংকের প্রধান কার্যালয় ও গুরুত্বপূর্ণ শাখা খোলা থাকবে।

নিয়মানুযায়ী, প্রতিবছর ৩০ জুন ব্যাংকগুলো ছয়মাসের আর্থিক হিসাব শেষ করে। এদিন সারা দেশের বিভিন্ন শাখা থেকে পাঠানো হিসাব একত্রিত করে অর্ধ-বার্ষিক ব্যালেন্স-শিট প্রস্তুত করা হয়। হিসাব বিবরণী প্রস্তুত কর‍ার কারণে ৩০ জুনের পরের দিন ১ জুলাই ব্যাংক হলিডে পালন করা হয়।

একইভাবে বছরের শেষ দিন অর্থাৎ ৩১ ডিসেম্বরও ব্যাংক হলিডে হিসেবে পালন করা হয়ে থাকে। সেদিন ব্যাংকগুলোতে পঞ্জিকা বছরের হিসাব সম্পন্ন করে বার্ষিক আর্থিক প্রতিবেদন তৈরি করা হয়। বছরের এই দুইদিন অর্ধ-বার্ষিক এবং বার্ষিক আর্থিক প্রতিবেদন তৈরি করার কারণে ‘ব্যাংক হলিডে’ হিসেবে এই দুই দিনে ছুটি নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এছাড়াও ব্যাংক হলিডে উপলক্ষে আজ বন্ধ থাকছে দেশের দুই পুঁজি বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। এদিন ব্যাংক হলিডে পালন করার কারণে দেশের সব ব্যাংকের কার্যক্রম বন্ধ থাকে বিধায় দেশের উভয় পুঁজিবাজারের লেনদেনও বন্ধ থাকে।

ব্যাংক হলিডে শেষে মঙ্গলবার (২ জুলাই) থেকে সকল লেনদেন আগের নিয়মেই চলবে।

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড