• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সচিব পর্যায়ের 'বক্তা সম্মানী' দ্বিগুণ করে প্রজ্ঞাপন জারি

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৬ মে ২০১৯, ১৬:১২
অর্থ মন্ত্রণালয়

সরকারি কর্মচারীদের উপসচিব থেকে সচিব পর্যন্ত ‘বক্তা সম্মানী’ বাড়িয়ে দ্বিগুণ করা হয়েছে। গত বুধবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

যুগ্ম সচিব থেকে তার ওপরের পর্যায়ের কর্মচারীরা এতোদিন পর্যন্ত কোনো মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর ও পরিদপ্তরে কোনো বিষয়ে এক ঘণ্টার প্রশিক্ষণ ও বক্তব্য দিয়ে ১ হাজার ২০০ টাকা সম্মানী পেতেন। এখন থেকে নতুন এই প্রজ্ঞাপনের পরে তারা ২ হাজার ৫০০ টাকা করে সম্মানী পাবেন। আর উপসচিব থেকে তার নিম্ন পর্যায়ের কর্মচারীরা ১ হাজার টাকার জায়গায় ২ হাজার টাকা করে পাবেন।

অন্যদিকে যারা প্রশিক্ষণ নেবেন, তাদের ভাতাও সামান্য বাড়ানো হয়েছে। যেমন- গ্রেড ৯ থেকে তার ওপরের পর্যায়ের কর্মচারীদের প্রতিদিনের জন্য প্রশিক্ষণ ভাতা ৫০০ থেকে বাড়িয়ে ৬০০ টাকা করা হয়েছে। আর গ্রেড ১০ থেকে তার নিচের পর্যায়ের কর্মচারীদের প্রতিদিনের ভাতা ৪০০ থেকে বাড়িয়ে ৫০০ টাকা করা হয়েছে।

পাশাপাশি কোর্স পরিচালকের সম্মানী ১ হাজার থেকে বাড়িয়ে ১ হাজার ৫০০, কোর্স সমন্বয়কের সম্মানী ৮০০ থেকে বাড়িয়ে ১ হাজার ২০০ টাকা এবং সাপোর্ট স্টাফদের সম্মানী (প্রতি কোর্সে সর্বোচ্চ ৩ জন) ৩০০ থেকে বাড়িয়ে ৫০০ টাকা করা হয়েছে। এছাড়া দিনব্যাপী প্রশিক্ষণের ক্ষেত্রে দুপুরের খাবার এবং প্রশিক্ষণার্থীদের চা-নাশতা বাবদ এতোদিন কোনো বরাদ্দ ছিল না। এখন থেকে চা-নাশতা বাবদ প্রতি বেলা প্রতিজনকে ৪০ টাকা করে দেওয়ার কথা বলা হয়েছে। ফলে একজন দুই বেলায় সর্বোচ্চ ৮০ টাকা পাবেন। আর দুপুরের খাবার বাবদ জনপ্রতি ৫০০ টাকা করে দেওয়ার কথা বলা হয়েছে।

এ প্রজ্ঞাপন অধিদপ্তর, বিভাগ, মন্ত্রণালয়, পরিদপ্তর এবং দপ্তর নিজ নিজ কার্যালয়ের কর্মচারীদের বিষয়ভিত্তিক অভ্যন্তরীণ প্রশিক্ষণের জন্য প্রযোজ্য হবে। তবে কোনো সদর দপ্তর মাঠপর্যায়ের কর্মচারীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করলে এ নিয়ম প্রযোজ্য হবে না। এছাড়া প্রকল্পের আওতায় প্রশিক্ষণের ক্ষেত্রেও এ নিয়ম প্রযোজ্য হবে না।

প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়েছে, প্রশিক্ষণ দিনব্যাপী না হলে দুপুরের খাবার বাবদ কোনো অর্থ খরচ করা যাবে না।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড