• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কম্পিউটার প্রস্তুতে ৫০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাবনা বিসিএস'র

  অর্থ-বাণিজ্য ডেস্ক

২৪ মে ২০১৯, ১২:৫৪
বাংলাদেশ কম্পিউটার সমিতি

২০১৯-২০ অর্থ বছরের বাজেট প্রণয়নের জন্য মুসক ও কর সংক্রান্ত বিধিবিধানের ওপর বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) প্রস্তাবনা ও সুপারিশমালা আনুষ্ঠানিকভাবে অর্থমন্ত্রীর কাছে পেশ করা হয়েছে। ২৩ মে (বৃহস্পতিবার) দুপুরে রাজধানী আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ে অর্থমন্ত্রীর কাছে তুলে ধরেন বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর।

বিসিএস এর দেয়া প্রস্তাবনায় সেবার কোড-এস০৯৯.১০ তথ্যপ্রযুক্তি নির্ভর সেবাকে ৩০ জুন ২০১৯ পর্যন্ত আয়কর অব্যাহতি দেয়া রয়েছে। বিসিএস আয়কর অব্যাহতি সীমা ২০২৪ সাল পর্যন্ত বর্ধিত করার প্রস্তাব পেশ করে এবং উৎসমূল্য সংযোজন করের আওতাবহির্ভূত রাখার দাবি জানায়। কম্পিউটার ও কম্পিউটারের যন্ত্রাংশ তৈরিতে উৎসাহ প্রদানের জন্য এ খাতে ৫০০ কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়।

এছাড়াও দেশে কম্পিউটার শিল্প গড়ে তোলার লক্ষে পূর্ণ কম্পিউটার ও কম্পিউটারের যন্ত্রাংশ তৈরির জন্য এসকেডি/সিকেডি পণ্যের সকল পর্যায়ে ভ্যাট প্রত্যাহার করার জন্য আবেদন করা হয়। এই ভ্যাট প্রত্যাহার করা হলে দেশীয় বিনিয়োগ ও কর্মসংস্থান ৩০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে। একইভাবে কম্পিউটার পণ্য আমদানির হার ৩০ শতাংশ হ্রাস পাবে। এছাড়াও অর্থমন্ত্রীর ঘোষিত জিডিপি ৮ শতাংশ অতিক্রম করা সহজ হবে।

২৪ ইঞ্চি মনিটরের উপর আমদানী শুল্ক কমানোর প্রস্তাবও করেছে বিসিএস। ২২ ইঞ্চি এবং ২৪ ইঞ্চি মনিটরের মধ্যে আন্তর্জাতিক মূল্যের পার্থক্য খুবই কম থাকায় এ প্রস্তাব করা হয়।

কম্পিউটার শিল্পকে এগিয়ে নিতে এই খাতকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করার আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী। এ সময় আরও উপস্থিত ছিলেন বিসিএস মহাসচিব মোশারফ হোসেন সুমন, কোষাধ্যক্ষ মো. জাবেদুর রহমান শাহীন, পরিচালক ইঞ্জি. সুব্রত সরকার, বিসিএস সদস্য গৌতম সাহা।

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড