• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনুমতি ছাড়া আর্থিক প্রতিষ্ঠানে ব্যবসায় উন্নয়ন কেন্দ্র নয়

  অধিকার ডেস্ক    ২৫ মার্চ ২০১৯, ১৬:২৬

কেন্দ্রীয় ব্যাংক

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের যে কোনো ব্যবসায় উন্নয়ন কেন্দ্র করতে হলে এখন থেকে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতির প্রয়োজন। একইসাথে এ কেন্দ্রে আমানত গ্রহণ বা ঋণ/ লিজ প্রদান সংক্রান্ত কোনো আর্থিক লেনদেন করা যাবে না।

বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ রবিবার (২৪ মার্চ) এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে। আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের কাছে এ নির্দেশনা পাঠানো হয়।

নির্দেশনায় বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠানের বুথ স্থাপন/ শাখা/ স্থানান্তরের পাশাপাশি যে কোনো ধরনের ব্যবসায় উন্নয়ন কেন্দ্র (কাস্টমার সার্ভিস সেন্টার/ বিজনেস ডেভেলপমেন্ট সেন্টার/ ইউনিট অফিস/ কল সেন্টার/ সেলস অফিস ইত্যাদি যে নামেই অভিহিত করা হোক না কেনো) স্থাপনের জন্য পরিচালনা পর্ষদের সিদ্ধান্তের কপিসহ নির্দিষ্ট ছকে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদনের জন্য আবেদন করতে হবে।

এ ধরনের স্থাপনায় আমানত গ্রহণ বা ঋণ/ লিজ প্রদান সংক্রান্ত কোনো আর্থিক লেনদেন সম্পাদন করা যাবে না বলেও নির্দেশনায় বলা হয়। তবে এলাকা ভিত্তিক পরামর্শ প্রদান,গ্রাহক সেবা, অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তিকরণ, প্রতিষ্ঠানের মানব সম্পদ উন্নয়নসহ সরাসরি অর্থায়ন ব্যবসা নয়, এমন কার্যক্রম পরিচালনা করতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড