• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

২০১৭-১৮ অর্থবছরে জিডিপির হার হবে ৭ দশমিক ৭ শতাংশ : বাংলাদেশ ব্যাংক

  অধিকার ডেস্ক    ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০৮

বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংক

দেশে কোনো ধরনের বৈশ্বিক বাণিজ্যিক সংঘাত তৈরি না হলে এবং সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ বজায় থাকলে চলতি ২০১৮-১৯ অর্থবছরে জিডিপির হার হবে ৭ দশমিক ৭ শতাংশ থেকে ৭ দশমিক ৫ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের ২০১৭-১৮ সালের বার্ষিক প্রতিবেদনে এই তথ্য উল্লেখ করা হয়েছে।

এজন্য কেন্দ্রীয় ব্যাংক বহুমুখী আর্থিক স্থিতিশীলতা বজায় রাখা এবং মূল্যস্ফীতি নির্ধারিত সীমার মধ্যে রাখতে একটি ‘সতর্ক’ আর্থিক নীতি অনুসরণ করছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

একইসাথে উৎপাদনমুখী, ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং কৃষি ঋণ বিতরণের মাধ্যমে মানসম্মত কর্মসংস্থান সৃষ্টির কথাও বলা হয়েছে। এজন্য কেন্দ্রীয় ব্যাংক সব ধরনের সহায়তা চালিয়ে যাবে বলে জানানো হয়।

অভ্যন্তরীণ ও বহির্মুখী নানা রকম বাধা সত্ত্বেও বাংলাদেশে সামগ্রিক বহুমুখী অর্থনৈতিক স্থিতিশীলতা দেখা যাচ্ছে বলে কেন্দ্রীয় ব্যাংকের বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে।

সেখানে জানানো হয়, ২০৩০ সাল নাগাদ বাংলাদেশকে উচ্চ-মধ্যম আয়ের দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এবং ২০৪১ সালের মধ্যে উন্নয়নশীল দেশে উন্নীত করতে বিশ্বব্যাপী অর্থনীতির ক্রমবর্ধমান প্রতিযোগিতায় ধারাবাহিক সংস্কারের প্রয়োজন হবে।

এজন্য কেন্দ্রীয় ব্যাংক দেশে দীর্ঘমেয়াদি বিনিয়োগ এবং নতুন নতুন বাজার তৈরির বিষয়ে সহায়তা করতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা, কৃষি, সবুজ অর্থায়নের জন্য দীর্ঘমেয়াদি গ্রিন ট্রান্সফরমেশন ফান্ড (জিটিএফ) থেকে সহায়তা চালু রেখেছে। এসব প্রকল্পে অর্থায়ন টেকসই প্রবৃদ্ধি নিশ্চিত করবে বলেও কেন্দ্রীয় ব্যাংকের বার্ষিক প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এছাড়া সেখানে আরও বলা হয়, ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশের অর্থনীতির আরও প্রবৃদ্ধি হবে। আর অভ্যন্তরীণ ও বিশ্ব চাহিদার কারণে সরকারি বেসরকারি বিনিয়োগ বৃদ্ধি এবং উচ্চ রপ্তানি, রেমিটেন্স ও বেসরকারি খাতে ঋণ প্রবাহ বাড়বে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, বাংলাদেশের তরুণ শ্রমশক্তির জন্য আরও উন্নতমানের কাজের পরিবেশ তৈরি করার জন্য উল্লিখিত খাতের প্রবৃদ্ধি থেকে সহায়তা প্রয়োজন। তবে নীতি সহায়তার পাশাপাশি বাণিজ্যিক ব্যাংকগুলোকে ঋণ বিতরণের পর ঋণের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে কেন্দ্রীয় ব্যাংকের প্রতি আহ্বান জানান অর্থনীতিবিদরা।

আলোকে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে জিডিপির হার ৭ দশমিক ৮ শতাংশ এবং মূল্যস্ফীতির হার ৫ দশমিক ৬ শতাংশে নির্ধারণ করার কারণ হিসেবে দেশি-বিদেশি অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকে বিশ্বব্যাপী প্রবৃদ্ধির সম্ভাবনা এবং সম্ভাব্য ঝুঁকির করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড