• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কর প্রদানে আগ্রহীর তালিকায় পঞ্চম স্থানে বাংলাদেশ, শীর্ষে জার্মানি

  অধিকার ডেস্ক    ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:২৮

কর
কর প্রদানে আগ্রহী বাংলাদেশ

অবকাঠামোগত উন্নয়নে কর দিতে এদেশের মানুষদের আগ্রহ বেশি বলে ব্যাসেল ইন্সটিটিউট অব কমন্স ও ইকোনমিক্স এবং জাতিসংঘের করা এক যৌথ জরিপে এ তথ্য উঠে এসেছে।

যেসব দেশের মানুষ অবকাঠামোগত উন্নয়নে কর দিতে বেশি আগ্রহী, তারা তাদের এক তালিকা প্রকাশ করেছে। দেখা গেছে, সে তালিকায় বিশ্বে বাংলাদেশের অবস্থান পঞ্চম। আর তালিকার শীর্ষে রয়েছে জার্মানি। বিশ্বের ১৪১টি দেশের ১৬ হাজার অধিবাসীর মতামতের ভিত্তিতে এ জরিপ করা হয় এবং সূচক ধরা হয়েছে ১ থেকে ১০-এর মধ্যে। জরিপে বাংলাদেশ ১০-এর সাড়ে ৫ পেয়ে পঞ্চম স্থানে রয়েছে। আর অতিরিক্ত করের বোঝা বহনকারী দেশগুলোর মধ্যে জার্মানি দ্বিতীয় শীর্ষ অবস্থানে। এ দেশের জনগণকে ১৫ শতাংশ বেশি কর দিতে হয়। তারপরেও জার্মান জনগণ দেশের অবকাঠামোগত উন্নয়নে কর দিতে আগ্রহী।

১০ পয়েন্টের মধ্যে ৭ পয়েন্ট পেয়ে তালিকার শীর্ষে রয়েছে জার্মানি। তালিকার দ্বিতীয় দেশ কম্বোডিয়া। এ দেশটি কৃষি ও পর্যটন নির্ভরশীল এবং তাদের অর্থনৈতিক অবস্থা ততটা উন্নত না হলেও জনগণের কর দেয়ায় আগ্রহীদের ভিত্তিতে তারা বেশ ভালো অবস্থানে রয়েছে। তাদের স্কোর ৬ দশমিক ৭।

অন্যদিকে, ৬ দশমিক ৪ পয়েন্ট পেয়ে তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে অস্ট্রিয়া। এটি ইউরোপের সবচেয়ে ছোট দেশগুলোর একটি। এ দেশটি অর্থনৈতিকভাবে উন্নত ইউরোপীয় দেশগুলোর মধ্যে বেশ উপরেই রয়েছে।

কসোভো রয়েছে তালিকায় চতুর্থ স্থানে। ২০০৮ সালে সার্বিয়া থেকে দেশটি নিজেদের স্বাধীন ঘোষণা করেছিল। কিন্তু ব্যাসেল ইন্সটিটিউটের তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে দেশটি। দেশটির জনগণ ৫ দশমিক ৬ পয়েন্ট পেয়েছে।

তবে ব্যাসেল ইন্সটিটিউটের করা এ তালিকায় সবচেয়ে বিস্ময় জাগিয়েছে আফগানিস্তান।দেশটিতে তালেবান হামলা, জঙ্গি-সংঘাতসহ নানা সমস্যা থাকলেও করবিষয়ক আগ্রহের কারণে তারা পেয়েছে ৫ দশমিক দুই পয়েন্ট। একই সাথে পাকিস্তানও পেয়েছে ৫ দশমিক ২ পয়েন্ট। এছাড়া জরিপে দেখা গেছে, ছোট ছোট ভঙ্গুর অর্থনীতির দেশগুলোর জনগণই নাকি অবকাঠামোগত উন্নয়ন কর দিতে বেশ আগ্রহী। আলবেনিয়া, বসনিয়া-হারজেগোভিনা, সার্বিয়া, নেপালের মতো দেশগুলোর জনগণ চিকিৎসা, স্বাস্থ্য, শিক্ষা,ও বাসস্থানের উন্নয়নে কর দিতে বেশ আগ্রহী। দেশগুলো ৪ দশমিক ৯ থেকে ৫ পর্যন্ত পয়েন্ট পেয়েছে। আর কর দিতে আগ্রহী নয়, এমন দেশের তালিকায় আছে- ব্রাজিল, মন্টেনেগ্রো এবং মেসিডোনিয়া। তাদের পয়েন্টের তালিকা তিনের ঘরে। ব্রাজিল ৩ দশমিক ৪, মন্টেনেগ্রো ৩ দশমিক ৯, এবং মেসিডোনিয়া ৩ দশমিক ২ পয়েন্ট পেয়েছে। ব্যাসেলের পূর্ণাঙ্গ তালিকা আগামী মার্চ মাসে প্রকাশিত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড