• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশের উন্নয়নে এডিবি’র সহায়তা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী

  অধিকার ডেস্ক    ৩০ জানুয়ারি ২০১৯, ১৬:৩০

বাণিজ্যমন্ত্রী
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বাংলাদেশের উন্নয়ন কাজে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি’র) সহায়তা আরও বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

ঢাকায় নিযুক্ত এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশের সঙ্গে মঙ্গলবার (২৯ জানুয়ারি ) সচিবালয়ে মতবিনিময় শেষে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, এ দেশ এখন বড় বড় উন্নয়ন প্রকল্প সফলভাবে বাস্তবায়ন করতে সক্ষম। যথাসময়েই দেশে প্রকল্প উন্নয়ন কাজ শেষ হচ্ছে। আগামীতে বাংলাদেশে এডিবি'র সহায়তা আরও বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এ সময় ডব্লিউটিও’র মহাপরিচালক মুনির চৌধুরী, বাণিজ্য সচিব মফিজুল ইসলাম এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) শফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

তিনি বলেন, টঙ্গী ও জয়দেবপুরে ইনল্যান্ড কনটেইনার ডিপো উন্নয়ন, ট্রেড ফেসিলিটেশনের আওতায় ১৩১ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে ল্যান্ড কাস্টম স্টেশনের অবকাঠামোর উন্নয়ন এবং এডিবি ও জিবিও’র অর্থায়নে ট্রেড ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধির ওপর প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। এছাড়া এডিবি’র অর্থায়নে এরইমধ্যে বুড়িমারি স্থলবন্দর উন্নয়নে একটি প্রকল্প বাস্তবায়িত হয়েছে। আর বেনাপোল স্থলবন্দর উন্নয়নে ১০০ কোটি টাকার একটি প্রকল্প চলমান রয়েছে।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, বাংলাদেশের উন্নয়নে এডিবি সহযোগী। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ ডিজিটাল মধ্য আয়ের দেশে, ২০২৪ সালের এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হবে এবং ২০৪১ সালে বাংলাদেশ বিশ্বের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড