• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

১০ বছরে ৫ লাখ ৩০ হাজার কোটি টাকা পাচার

  অধিকার ডেস্ক    ২৯ জানুয়ারি ২০১৯, ০৪:৩৩

জিএফআই
গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি (ছবি- সংগৃহীত)

গত ১০ বছরে বাংলাদেশ থেকে পাচার হয়েছে ৫ লাখ ৩০ হাজার কোটি টাকা। চাঞ্চল্যকর এমন তথ্য প্রকাশ করেছে ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি (জিএফআই)

সোমবার (২৮ জানুয়ারি) অর্থ পাচারের এ তথ্য প্রকাশ করে জিএফআই।

এতে বলা হয়, ২০০৬ থেকে ২০১৫ সাল পর্যন্ত টানা দশ বছরে বাংলাদেশ থেকে পাচার হয়েছে ৬ হাজার ৩০৯ কোটি ডলার। যার মধ্যে ২০১৫ সালে ৫৯০ কোটি ও ২০১৪ সালে ৮৯৭ কোটি ডলার পাচার হয়। যা মোট টাকার হিসেবে ৫ লাখ ৩০ হাজার কোটি।

সংস্থাটির প্রকাশিত প্রতিবেদনে বলা হ‌য়, টাকা পাচারের তালিকায় বাংলাদেশসহ এশিয়ার আরও চারটি দেশ শীর্ষে রয়েছে। বাকি তিন দেশের মধ্যে রয়েছে- ভারত, মালয়েশিয়া ও ফিলিপাইনের নাম।

বিশ্বব্যাংকের বাংলাদেশ অফিসের লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন সংবাদ মাধ্যমকে বলেন, অর্থ পাচারের বাংলাদেশ এশিয়াতে তিন নম্বরে। বিষয়টা অবশ্যই উদ্বেগ ও চিন্তার। বাংলাদেশে বিনিয়োগ ঘাটতির দেশ থেকে পাচারের এমন ঘটনা অর্থনীতির জন্য বড় ক্ষতির কারণ।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, আসলেই অর্থ পাচার হচ্ছে কি না সেটা খতিয়ে দেখা হচ্ছে। প্রতিবেদনটি নিয়ে এফআইয়ের সঙ্গে কথা বলব। পরে বিস্তারিত জানব। এ বিষয়ে অবশ্যই কঠিন পদক্ষেপ নেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড